ড্রপ শিপিংফ্রিল্যান্সিংব্যবসাব্যবসা/বাণিজ্য

আলী এক্সপ্রেসে ড্রপ শিপিং ব্যবসা করে আয় করুন $১০০০ প্রতি মাসে

সবাই আজ টাকা আয় করতে চাইছে ঘর বসে কাজ করে, আপনি জানেন ঘরে বসে অনলাইনে কাজ করে টাকা উপার্জন করা এখন খুব কঠিন হয়েছে কারণ কম্পেটিশান ইন্টারনেটের প্রত্যেকটি জায়গায় ছড়িয়ে পড়েছে। তাই আজ আমার একটি নতুন বিষয় আপনাদের জানাতে চলেছি কিভাবে আলী এক্সপ্রেস ব্যবহার করে ড্রপ শিপিং বিজনেস মাধমে মাসে $১০০০ ইনকাম করবেন ঘরে বসে। এছাড়াও আমরা আরো কিছু তথ্য জানবো কিভাবে আলী এক্সপ্রেস কাজ করে কতটা কার্যকরী অনলাইনে উপার্জনের জন্য।

প্রথমে আমাদের জানতে হবে ড্রপ শিপিং ব্যবসার ব্যাপারে তার পর জানবো আলী এক্সপ্রেস কি এবং কিভাবে আলী এক্সপ্রেসে ড্রপ শিপিং ব্যবসা করবেন।

আশা করবো এই গাইডটি অবশ্যই আপনাদের সাহায্য করবে যারা নতুন ড্রপ শিপিং ব্যবসা শুরু করতে চাইছেন এবং প্রত্যেকটি প্রসেস আপনাদের এক এক করে বলবো কিভাবে সপিফাই ব্যবহার করে একটি ড্রপ শিপিং স্টোর সেটআপ করবেন।

তাহলে জানা যাক ড্রপ শিপিং কি?

ড্রপ শিপিং এক ধরণের দোকান বা শপেরি মতো যেখানে আপনি অন্য ব্যবসায়িক শপের পণ্য আপনার শপে রেখে বিক্রি করবেন এবং আপনি এক জন ইন্টারমিডিয়েটর হিসাবে কাজ করবেন ক্রেতা ও বিক্রেতা মধ্যে আপনার শপের মাধম্যে।

যখন কোনো ক্রেতা আপনার শপের কোনো পণ্য অর্ডার করবেন কেনার জন্য এবং আপনি সেই প্রোডাক্টটি অর্ডার করে দেবেন সেই বিক্রেতার শপে এবং সম্মতি পূর্ণ ভাবে প্রোডাক্টটি ডেলিভেরি করবেন সঠিক ক্রেতার কাছে।

এই পণ্যের বিক্রির মাধম্যে আপনার শপের পণ্য দাম কিছুটা দাম বাড়ানো থাকবে যার থেকে আপনি পণ্য আমদানি করছেন আপনার শপে, যে মার্জিন টি আপনি বাড়াবেন সেটাই আপনার লাভ তাছাড়াও আপনার ডেলিভেরি খরচের পুরোটাই থাকবে যার থেকে আপনি পণ্য আমদানি করছেন।

কিন্তু আরো জানবো কিভাবে আপনি একটি ওয়েবসাইট বানাবেন সপিফাই ব্যবহার করে অনলাইনে শপ তৈরি করানোর জন্য।

ধরুন আপনি একটি মার্কেট খুঁজে পেয়েছেন যেখানে জুতোর খুব চাহিদা আপনি একটি শপ শুরু করতে পারেন আলী এক্সপ্রেস ড্রপ শিপিং এর মাদ্ধমে।

আলী এক্সপ্রেসের মধ্যে খুজুন কে যারা জুতোর দাম তুলনা মূলক ভাবে কম রেখে প্রোডাক্ট গুণ গতো মান খুবই উচ্চ মানের দেয়, কিভাবে জানবেন কাস্টমারের রিভিউ মাধ্যমে।

সেখানে বিক্রির করতে পারেন কিন্তু অরিজিনাল প্রোডাক্ট সেলার কে জিজ্ঞাসা করুন তারা কি ড্রপ শিপিং করে? যদি হ্যা, তাহলে তৎক্ষণাৎ সেই সেলারটিকে আপনার শপে যুক্ত করেনিন, আপনার মতো দাম ধার্য করুন অরিজিনাল সেলারের থেকে কিছুটা বেশি, বুজতে পারছেন না কতো টা দাঁম রাখবেন তাহলেও আপনি যেখানের মার্কেটে কে টার্গেট করছেন সেখানের সমস্ত মার্কেট ওই প্রোডাক্ট সমন্ধে একটু রিসার্চ করে নিন ইন্টারনেটে সঠিক দাম ধার্য করার জন্য।

আর যদি কেউ আপনার সঠিক দাম অনুযায়ী আপনার শপে এসে পণ্য অর্ডার করে তাহলে সেই অর্ডার কপি বা ঠিকানা  টি পাঠিয়ে দিন অরিজিনাল সেলারের কাছে (দাম জানতে দেবেন না অরিজিনাল সেলার কে) যাতে পণ্যটি সঠিক  জায়গায় আপনার ক্রেতার ঠিকানায় পৌঁছে দিতে সক্ষম হয়।

পেমেন্ট হবার পর আপনার মার্জিন প্রফিটটি রেখে দিন এবং অরিজিনাল সেলারের পেমেন্ট দিয়ে দিন। এটাকেই বলে ড্রপ শিপিং।

তাহলে আপনি বুজতে পারলেন ড্রপ শিপিং কি। যতো রকমের ড্রপ শিপিং কোম্পানি আছে তাদের মধ্যে আলী এক্সপ্রেস খুব নাম করা কারণ চীনের সমস্ত ধরণের কোম্পানি আছে যারা শুদু প্রোডাক্ট তৈরি করে এবং সাপ্লাই করে সমগ্র পৃথিবীতে এবং প্রচুর পরিমানে তাদের দামের সঙ্গে তুলনা অন্য কোনো কোম্পানি পেরে উঠতে পারেনা তাছাড়াও তাদের ডেলিভেরি পুরোটাই ফ্রি।

আলী এক্সপ্রেস ড্রপ শিপিং কি?

চীনের সব থেকে বড়ো ইকমার্স  অনলাইন স্টোর যেটা আমাজানের মতোই যাদের লক্ষ প্রত্যেকটি ছোট বিসনেসকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করা, আলী এক্সপ্রেসের পথ চলা শুরু করে ছিলো 2010 যেটা আলিবাবা গ্রুপেরই একটি অংশ ও পৃথিবীর প্রথমসারির সব ইকমার্স স্টোর গুলির মধ্যে আসে।

আলী এক্সপ্রেস প্রধানত চীনের সব থেকে বড়ো ইকমার্স হলেও তারা প্রথিবীর প্রত্যেকটি দেশে তাদের পণ্য শিপমেন্ট করে।

আলি এক্সপ্রেস শুদু মাত্র ব্যাবসায়ীক ব্যাক্তিদের জন্যনা, তাছারাও এখানে যুক্ত আছে বিসনেস থেকে বিসনেস, বিসনেস থেকে কনসিউমার, এবং কনসিউমার থেকে কনসিউমার প্রভিত্রি শ্ৰেণীর মানুষ।

আলিবাবা গ্রুপের এখন লক্ষ তাদের ব্যবসা বৃদ্ধি এশিয়া থেকে সমগ্র পৃথিবীতে তাই তাদের এফিলিয়েট প্রোগ্রাম শুরু করেছে পণ্য প্রমোট করার জন্য।

আপনাকে জানিয়ে রাখা ভালোযে আমেরিকার বেশির ভাগ পণ্যের ক্রেতা এখন আলী এক্সপ্রেসের পণ্যে ব্যাবহার করে থাকেন।

কারণ তারা অসাধারণ সব ধরণের প্রোডাক্ট খুবি কম দামে দিয়ে থাকেন যেটার জন্যই সমগ্র আমেরিকার মানুষ জন আলী বাবা থেকে পণ্য কেন খুব বাড়িয়েছে, তাই বলতে পারেন তাদের নাম নাম করা ইকমার্স ওয়েবসাইট গুলির মধ্যে আসে।

মানুষের কাছে শুদু আমাজন ড্রপ শিপিং বা ইবে ড্রপ শিপিং পপুলার নয়, এখন আলী এক্সপ্রেস ড্রপ শিপিং প্রচুর ভাবে ব্যবহার বেড়েছে।

তাদের ড্রপ শিপিং পপলুর হবার পেছনে একটি কারণ আছে তাদের পণ্যের দাম অন্য সব স্টোরে থেকে খুব কম তাছাড়াও পণ্য শিপিং খরচ একদম কম, আপনি জানলে অবাক হবেন আমেরিকান পণ্য শিপিং খরচ আমেরিকার মধ্যে যতোটা তার থেকেও কম চীন থেকে আমেরিকায় পন্য শিপিং।

চীনের প্রত্যেক ছোটো ব্যবসা, যারা পণ্য তৈরি করে বা ছোটো পণ্য তৈরি করে দোকান চালাচ্ছে তারা সবাই আলী এক্সপ্রেসের সঙ্গে যুক্ত, যেহেতু তাদের ব্যবসাইক পণ্যে খুব সহজেই বিক্রির করতে পারে ড্রপ শিপিংর মাধ্যমে।

আপনি প্রত্যেকটি পণ্য যেগুলি আলী এক্সপ্রেসে পাওয়া যাচ্ছে সেগুলিকে ড্রপ শিপিং করতে পারবেন।

যদি আপনার অনলাইন শপ থাকে তাহলে আপনি সহজেই আলী এক্সপ্রেসের পণ্য আপনার অনলাইন শপে রাখতে পারেন এবং বিক্রিও করতে পারেন কিছু পয়সা লাভ রেখে যাতে আপনি প্রফিট করতে পারেন।

কিভাবে আপনার স্টোরে আলী এক্সপ্রেসের প্রোডাক্টস রাখবেন ক্রেতা কিভাবে সেটা কিনবে এবং আপনার মতামত অনুযায়ী নতুন দাম ঠিক করা
সবই জানবো।

তাহলে আপনি জানলেন আলী এক্সপ্রেস ড্রপ শিপিং কি এবং কিভাবে শুরু করবেন
আপনি যদি ভাবেন তাহলে শুরু করতে পারেন আপনার ঘরে বসেই কাজ করতে পারবেন।

ড্রপ শিপিং কি একটি মূলবান ব্যবসা?

তাহলে উত্তর হ্যাঁ, অনেক ছোটো বিক্রেতা আছে যারা তাদের ব্যবসা ড্রপ শিপিংর মাধ্যমে চালাচ্ছে কোনো অসুবিধা ছাড়াই তাদের ড্রপ শিপিং দোকান গুলি খুবই জনপ্রিয় খালি আপনার প্রয়োজন কিছু পয়সা খরচ করে আপনার ওয়েবসাইট তৈরি করা তার পর নির্দ্বিধায় টাকা উপার্জন করতে পারবেন আপনার ঘরে বসেই।

যদি আপনার ঘরে  ইন্টারনেট সংযোগ ও কম্পিউটার বা ল্যাপটপ থাকে তাহলে আপনিও শুরু করতে পারেন এই কাজ।

ড্রপ শিপিং কি একটি বৈধ ব্যবসা?

অবশ্যই, ড্রপ শিপিং একটি বৈধ ব্যবসা, আপনি যেকোনো ধরণের মানুষের প্ৰয়োজনীয় দ্রব বিক্রি করতে পারেন, যে কোনো দামে এটা আপনার শপ।(কিন্তু অবৈধ প্রোডাক্ট বিক্রি করবেন না তাহলে আপনাকে আইনত বিভিন্ন সমস্যায় পড়তে হতে পারে)।

এই পদ্ধতি পৃথিবীর সমস্ত মানুষই ব্যবহার করে ব্যবসা চালিয়ে যাচ্ছে এবংএটা ১০০% বৈধ তাতে কোনো সন্দেহ নেই।

কিভাবে ড্রপ শিপিং স্টোর সেট করবেন?

স্টোর সেট করার আগেই আমাদের ঠিক করতে হবে কেমন ধরণের পণ্য  আমরা বিক্রি করবো, তাই এই ব্যাপারে আমরা আগে জানবো, এই এটার জন্য প্রয়োজন কিছু রিসার্চ নিশ বাছাই করা।

নিশ বাছাই

আপনি যদি কোনো নিশ বা টপিক অনুযায়ী না কাজ করেন তাহলে আপনার জন্য ড্রপ শিপিং খুব কঠিন হতে পারে, কারণ সরূপ আপনার মতো অনেকই ড্রপ শিপিং করছে তাই আগে এটা ঠিক করতে হবে কোন জিনিস টি চাহিদা বেশি কিন্তু কম বিক্রি করছে।

এটার জন্য আপনি অনলাইন বা গুগল ট্রেন্ডস নামক একটি টুলসের সাহায্য নিতে পারেন এবং অবশ্যই দেকবেন লাস্ট 5 বছর সেই দ্রব্যের কেমন গ্রেফ দেখাচ্ছে যদি কম থাকে তাহলে অন্য নিশে যান।

আমি একটি আইডিয়া পেয়েছি নাম sound proofing যেটা গুগল ট্রেন্ডস ডেটা খুবই ভালো এবং অনলাইন রিসার্চের পর দেখলাম এটা খুব সংখক শপ বিক্রির করছে।

এর সমতুল্য দ্রব গুলি বিক্রি করতে পারেন যেমন soundproof curtains, soundproof room decorations, soundproof windows coverage ইত্যাদি।

তাছাড়াও আপনি আলী এক্সপ্রেসের প্রোডাক্ট ক্যাটাগরীর মধ্যে খুঁজে দেকতে পারেন, যেটা আপনার পছন্দের সেটার উপরে ড্রপ শিপ করতে পারেন, প্রত্যেকটি ক্যাটাগরির মধ্যে আপনি সাব ক্যাটাগরি পাবেন ওখানে খুঁজে দেকতে পারেন।

ধরুন আপনি মাইক্রো নিশ ড্রপ শিপ করতে চাইছেন তাহলে আপনি বাচ্ছাদের প্রোডাক্ট বিক্রি করতে পারেন, অথবা টুইন বেবি দের প্রোডাক্ট বিক্রি করতে পারেন, যেটার কম্পেটিশন খুব কম।

একভাবেই খুজুন অন্তঃত ২ থেকে ৩ দিন তার পর আপনার নিশ সেট করুন তাতে, এর পর বলবো শপ বানানো।

সপিফাইয়ে ড্রপ শিপিং স্টোর সেট করা (Shopify)

আপনাকে স্টোর সেট করতে হবে যেটার জন্য প্রয়োজন একটি প্লাটফরম যেখানে আপনি কাজ করতে পারেন নির্দিধায় ইন্টারনেটের মধ্যে এবং একটি সফল প্রতিষ্ঠান গড়ে তুলতে পারেন।

এখনো একটি পপুলার প্লাটফরম আপনাকে সাহায্য করতে পারে যেটার নাম সপিফাই (Shopify) যেখানে আপনি হোস্টিং, ডোমাইন, থিম সবই পেয়ে যাবেন

কিছু প্লাগিন আছে সপিফাইর মধ্যে যেগুলি আপনকে আলী এক্সপ্রেসের প্রোডাক্ট আপনার স্টোরে এনে সাজাতে সাহায্য করবে সহজেই।

প্রথমেই সপিফাই ওয়েবসাইটে যান ওখানেই আপনি সব কিছু পেয়ে যাবেন আপনাকে বাইরে থেকে কিছুই কিনতে হবেনা, এটা শুধু ড্রপ শিপিংকে মাথায় রেখেই বানানো হয়েছে।

আপনি সপিফাই ১৪ দিনের ট্রায়াল প্যাক ব্যবহার করে দেকতে পারেন, ৩ থেকে ৪ দিন আপনার প্রয়োজন সপিফাই স্টোর সেট করা, সপিফাই আপনকে একটি ড্যাশবোর্ড দিবে যেখানে আপনি অর্ডার, শিপিং ও পেমেন্ট সমন্ধিত সব রকমের তথ্য পেয়ে যাবেন।

তাদের প্রচুর রকমের স্টোর থিম আছে যেগুলি ব্যবহার করতে পারেন পুরো ফ্রিএ
আপনার ট্রায়াল শেষ হবার পর আপনি সপিফাই মান্থলি প্যাক $29/month premium প্যাক নিতে পারেন যেখান সব কিছুই যুক্ত আছে।

আপনার লগিনের পর আপনার থেকে কিছু তথ্য চাইবে যেমন নাম ইমেইল এডড্রেস, আপনার এডড্রেস যেগুলি আপনি পরে পাল্টাতেও পারবেন।

একবার কেনা হয়ে গেলে আপনি সপিফায়ের ড্যাশবোর্ডে চলে যাবেন আপনার প্রোডাক্ট এড করা শুরু করবেন এছাড়ও থিম ও প্লাগিন ইনস্টলও করবেন যেগুলি আপনার কাজ আরো সহজ বানাবে।
কোনো প্রোডাক্ট আনার আগে যেগুলি করণীয়

কাস্টমার রিভিউ

যেসমস্ত প্রোডাক্ট আনবেন প্রতেকটির যেনও 3 থেকে 4 ষ্টার রেটিং হয় ও 100+ কাস্টমার রিভিউ থাকে যদি এগুলি না থাকে তাহলে সেটি বাতিল করুন।

এভাবেই আপনি জানতে পারবেন প্রোডাক্ট গুলি কতোটা টেকসই ও মান সম্পন্ন, তাছাড়াও রিভিউ গুলি পড়ার চেষ্টা করুন।

প্রোডাক্টের বিক্রির পরিমান

যখনই কোনো প্রোডাক্ট আপনার শপে আনবেন তার আগে দেখে নিন কতো গুলি প্রোডাক্ট এখনও প্রযন্ত বিক্রি হয়েছে যদি ৩০০ এর উপরে বিক্রি হয়ে থাকে তাহলে জানবেন প্রোডাক্টের চাহিদা বাজারগত ভাবে বেশি সঙ্গে রিভিউ গুলি যাচাই করে নিন।

প্রোডাক্টের দাম

প্রোডাক্ট আপনি কিনবেন না, কিনবে আপনার খরিদার তাই এমন প্রোডাক্ট বিক্রি করুন যার রিভিউ খুবই ভালো 300 উপরে বিক্রিরি হয়েছে ও দাম খুব কম যেখানে আপনি আপনার মার্জিন রাখতে পারবেন।

যদি আপনি ভাবেন প্রত্যেক প্রোডাক্টএ 5 থেকে 6 ডলার লাভ করবেন তাহলে আপনকে মাল কিনতে হবে 4 থেকে 5 ডলারের মধ্যে তবেই আপনি লাভ করতে পারবেন। আবার যখন আপনার ব্যবসা পুরোনো হবে তখন কিছু প্রোডাক্টএ 15 থেকে 20 ডলার প্রযন্ত লাভ করতে পারবেন।

আপনি এখনো একটি কাজ করতে পারেন দাম ঠিক করার জন্য অ্যামাজনের সাহায্য নিন কারণ একটি কম্পিটিটিভ দাম আপনাকে ধার্য করতে হবে নাহলে কেউ কিনবেনা।

ইপ্যাকেট শিপিং সার্ভিস (Epacket)

এটাও খুব গুরুত্বপূর্ণ কারণ কেউ মাল কেনার পর তাকে মাল পৌঁছে দেবার দায়িত্ব নিতে হবে, তার জন্য এই  কোম্পানিটি।

আলী এক্সপ্রেসের প্রোডাক্ট সম্পূর্ণ চিনে তৈরি করা হয়, তাই লেবার খরচ খুব কম তাই দামও খুব কম।

আপনি ভাবছেন এই সমস্ত প্রডাক্ট আপনি আমেরিকায় বিক্রি করবেন তাহলে শুনুন একটি প্রোডাক্ট ডেলিভেরি করার জন্য 20 ডলারেরও অধিক চার্জ করতো আগে তাই আমেরিকায় কেউ ড্রপ শিপ করতে চাইতো না।

কিন্তু ইপ্যাকেট নামক কোম্পানিটি ১ থেকে ৩ ডলার নেয় এখন ড্রপ শিপিং করলে আমেরিকাতে,এছাড়াও পৃথিবীর 35 টি দেশে এরা মাল ডেলিভেরি দেয়। মনে রাখবেন প্রোডাক্ট 90cm বেশি না হয় ও ওজন যেনো ২ কেজি থেকে ২ কেজি ২০০ গ্রাম পর্যন্ত হয়।

তাহলে আপনার প্রোডাক্ট কিনতে হবে ৩ থেকে ৪ ডলারের সঙ্গে ১ থেকে ৩ ডলার যোগ হবে ডেলিভেরি করার জন্য তবেই আপনি ৩ থেকে ৪ ডলার লাভ করতে পারবেন।

অবিশ্যই এটা জানান প্রোডাক্ট ডিটেইলসে ডেলিভেরি টাইম ২ থেকে ৩ সপ্তাহ লাগবে আর আপনি যার থেকে প্রোডাক্ট নিবেন সেই সেলারের সঙ্গে কথা বলে নিন তাহলে আরো ভালো আইডিয়া পাবেন।

প্রোডাক্ট ইমপোর্ট

আপনার শপে প্রোডাক্ট আনার জন্য Oberlo নামক একটি eCommerce প্লাগিন আছে যেটি Atoz কাজ করতে সক্ষম প্রোডাক্ট ট্র্যাকিং, অর্ডার ট্র্যাকিং, পেমেন্ট ট্র্যাকিং সবই করতে পারে।

এটা সপিফাইর সঙ্গে খুবই ভালো কাজ করে যখন আপনি আলী এক্সপ্রেস সাইট ভিসিট করবেন ও প্রোডাক্ট চেক করবেন তখন ওখান থেকেই সরাসরি আপনি আপনার শপ প্রোডাক্ট গুলি আনতে পারবেন, তাই এখনই আপনি প্লাগিনটি আপনার ক্রোম ব্রাউসারে এড করে নিন।

ড্রপ শিপিংর ক্ষেত্রে একটি সমস্যা আসে যেটা হলো স্টক চেক করা, কিন্তু Oberlo ইন্সটল করলে সেটি আপনাকে চেক করতে হবে না।

কিভাবে অর্ডার সেট করবেন?

তাহলে জানিয়ে রাখা ভালো অর্ডার অপশনটি আপনি ম্যানুয়ালি সেট করুন নিজের Paypal একাউন্ট এড করুন যাতে পেমেন্ট আপনার একাউন্টএ আসে আর কাস্টমার অর্ডার এড্রেস গুলি Oberlo মাধম্যে আলী এক্সপ্রেসের সেলারের কাছে পাঠিয়ে দিন অর্ডার দ্রব পৌঁছনোর জন্য।

প্রত্যেক কাস্টমারের অর্ডার সেট করার পর এটা একটি ড্রপ শিপিং উল্লেখ করুন নাহলে প্রোডাক্ট পৌঁছাতে দেরি হলে আপনার ব্র্যান্ড রেপুটেশন খারাপ হবে তাই কাস্টমার জানবেন ড্রপ শিপিং ডেলিভেরি একটি দেরি হয়।

প্রত্যেক প্রোডাক্ট অর্ডার হবার 4 থেকে 5 দিন সময় নেবে অর্ডার প্রসেসিং ও প্যাকিং হবার জন্য তার পর ডেলিভেরি দেখাবে কাস্টমারকে অর্ডার ম্যাপ কোথায়
প্রোডাক্টটি পৌঁছালো।

কিভাবে প্রোডাক্ট সেল করবেন?

উপরের লেখাটি আপনি পড়ে বুজতে পারলেন কিন্তু কথা হলে কিভাবে মাল বিক্রি করবেন তার আগে আপনাকে জানতে হবে আপনার সেলিং লক্ষ বা টার্গেট ধরুন আপনি 10 প্রোডাক্ট বিক্রি করছেন দাম $10 আপনার লাভ প্রত্যেকটিতে 3 থেকে ৪ ডলার তাহলে ৪×১০=$৪০ প্রতি দিন এবং ৪০×৩০=$১২০০+/ প্রতি মাসে আপনার আয় দাঁড়াতে পারে।

এবার আসা যাক বিক্রি করার কৌশল আপনাকে প্রোডাক্ট প্রমোট করতে হবে প্রথমে দেশ হিসাবে আপনি পছন্দ করলেন অস্টেলিয়া তার পর আপনার নিশ অনুযায়ী কন্টেন্ট লিখুন আলাদা একটি ব্লগ বানিয়ে সেখানে আপনার ভিসিটরকে আপনার প্রধান ড্রপ শিপিং ওয়েবসাইট পাঠান তাহলে কি হবে তারা আপনার কনটেন্ট মানে সাউন্ড প্রুফের নিশের কার্যকারিতা সম্মন্ধে জানবো ও বুজবেন তখন সাউন্ড প্রুফ ম্যাটেরিয়াল সহজেই বিক্রি করতে পারেবেন।

ফেসবুকে পেজ বানান তার পর সেই দেশ অনুযায়ী কিছু বন্ধু বানিয়ে সেখান কার পরিবেশ অনুযায়ী তাদের উইশ করতে থাকুন বা পেজে আপডেট দিতে থাকুন কিন্তু কোনো প্রোডাক্ট প্রমোট করতে যাবেন না ছবি বা ভালুয়াবেল বস্তু শেয়ার করুন ও আপনার পেজে এনগেজমেন্ট বাড়ান, খালি তাদের ফোর্স করুন আপনার ড্রপ শিপ সাইটে ভিসিট করার জন্য এবং ধীরে ধীরে আপনার প্রোডাক্ট তাদের সেল করুন।

আপনি বিভিন্ন জায়গায় অ্যাড ক্যাম্পিং করতে পারেন আরো বেশি কাস্টমার আনার জন্য।

ইনস্টাগ্রাম ব্যাবহার করতে পারেন খুব সহজেই আপনি ইনস্টাগ্রামে অডিয়েন্স বানাতে পারবেন আপনার নিশ অনুযায়ী আপনি সাহায্য নিতে পারেন যারা ইনফ্লুয়েন্সের আছে ইনস্টাগ্রামে তাদের বলুন আপনার প্রোডাক্ট প্রমোট করতে এবং পয়সা দিন আরো প্রোডাক্টর বেটার রিচ পাবার জন্য।

আপনি কিছু প্লাগিন ইনস্টল করুন যেমন spin a sale, যদি কাস্টমার আপনার সাইটএ আসে তাহলে তাদের কিছু না কিনে ফেরত যেতে দেবেনা, কীভাবে প্লাগিনটি কাজ করে প্রোডাক্টর দাঁম ধরুন 10$ সেটিকে 15$ করে আবার 10$ দেখাবে মানে অফার 5$ off সঙ্গে প্রোডাক্ট স্টক খুব সীমিত এবং এখুনীর মধ্যেই স্টক শেষ হয়ে যাবে মানে কাস্টমার একটু কনফিউজ হয়ে কিনতেও পারে কারণ দামও কম আবার প্রোডাক্ট স্টক শেষের দিকে।

আমি বললাম কান্ট্রি স্পেসিফিক টার্গেট করলে কোনো বড়ো উৎসব থাকলে আপনি বড়ো অফার লাঞ্চ করতে পারেন তাহলে আপনার সেল আরো বাড়বে, কিভাবে অস্ট্রেলিয়া একটি খ্রীষ্টান ধর্ম অবলম্বী দেশ, তাহলে আপনি বড়ো দিন আরো বছরের বিভিন্ন উৎসব গুলি টার্গেট করতে পারেন সেল বাড়ানোর জন্য।

প্রোডাক্ট রিফান্ড এর নিয়ম

ড্রপ শিপিং ব্যাবসার একটি অসুবিধার দিক হলো প্রোডাক্ট রিফান্ড, কিভাবে ধরুন আপনি কোনো প্রোডাক্ট পেলেন এবং সেটা যদি ডিফেক্ট হয় বা খারাপ বা ভাঙা থাকে তাহলে আপনি অরিজিনাল সেলারের থেকে সহজেই রিফান্ড পেতে পারেন, কিন্তু যখন কোনো প্রোডাক্ট কাস্টমারের কাছে পৌঁছনোর আগে খারাপ বা ভেঙে যায় এবং কাস্টমার প্যাকেট খলার করার পর বুঝতে পেরে রিফান্ড চায় তখন আপনি কি করবেন? যদি আপনি না রিফান্ড করেন তাহলে আপনার ব্র্যান্ড রেপুটেশন ও কাস্টমারের বিশ্বাস হারাতে পারেন।

১. আপনি কাস্টমারকে বলতে পারেন আপনার কুরিযার খরচ করে, ড্রপ শিপারের ঠিকানায় পাঠিয়ে দিতে তাহলে আপনার পয়সা বাচঁবে এবং আবার একটি প্রোডাক্ট আপনি রিফান্ড করতে পারবেন যেটাকে ব্যালান্স ট্রেড বলে।

২. আপনি আগের প্রোডাক্টটি রিটার্ন না নিয়ে আরো একটি একই প্রোডাক্ট রিফান্ড করতে পারেন বিনা মূল্যে, এতে কাস্টমারের বিশ্বাস ও ভরসা দুটোই বাড়াবে ভবিষ্যতে আপনার থেকে আরো পণ্যে কেনার।

যেভাবে আপনার সুবিধা হবে সেভাবেই আপনি প্রোডাক্ট রিফান্ড নিয়ম বানাতে পারবেন যেটায় আপনার লাভ বেশি থাকবে দ্রব অনুপাতে, এবং কাস্টমারের ভরসা ও বিশ্বাস থাকবে আপনার প্রতি।

শেষকথা

আসা করি আমি আপনাদের বোঝাতে পারলাম আমার ড্রপ শিপিং গাইডটির মাধমে, আপনি অবশ্যই যদি ইচ্ছুক হন ড্রপ শিপিং শুরু করতে তাহলে ফললো করুন প্রত্যেকটি প্রসেস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button