গেমসগেমস অ্যান্ড অ্যাপস

ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করুন এবং খেলুন খুব সহজেই | Free Fire Max Download

গ্যারেনা ফ্রি ফায়ার, যারা নিয়মিত মোবাইল গেম খেলে থাকেন তাদের সকলের কাছেই বেশ পরিচিত একটি নাম। ‘১১১ডটস স্টুডিও’ এর নির্মিত এই গেমটি প্রকাশ করেছে গ্যারেনা। ব্যাটেল রয়্যাল (Battle Royale) ঘরানার এই গেমটি ২০১৯ সালে বিশ্বের সবচেয়ে বেশিবার ডাউনলোডকৃত গেমের স্থান দখল করে নিয়ে সকলের নজর কাড়ে। ২০২১ সালে আরো একটি রেকর্ড গড়ে এই গেমটি। সারা বিশ্বে একদিনে ১৫ কোটিরও বেশি মানুষ এই খেলায় অংশ নেয়। বাংলাদেশের বিভিন্ন বয়সী খেলোয়াড়দের মধ্যেও এটি দারুণ জনপ্রিয়। এর জনপ্রিয়তার অন্যতম একটি কারণ এটি চালাতে তেমন শক্তিশালী কোনো ডিভাইস এর প্রয়োজন হয় না। কিন্তু এর জনপ্রিয়তা এতই বেশি যে অনেক দামী ফোন দিয়েও এই গেম খেলা হয়ে থাকে। আর সেসব খেলোয়াড়দের কথা মাথায় রেখেই গ্যারেনা এনেছে ‘গ্যারেনা ফ্রি ফায়ার ম্যাক্স’, যা গ্রাফিক্স এর দিক দিয়ে সাধারণ ফ্রি ফায়ার এর থেকে বেশ উন্নত। চলুন জানা যাক কিভাবে ফ্রি ফায়ার ম্যাক্স গেম ডাউনলোড করবেন। 

কিভাবে বাংলাদেশ থেকে ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করবেন?

ধাপ ১ঃ গুগল প্লে স্টোর (Play Store) চালু করুন

যেকোনো অ্যাপ বৈধভাবে ডাউনলোড করতে চাইলেই আপনাকে গুগল প্লে স্টোর চালু করতে হবে। আপনার ফোনের অ্যাপগুলোর মধ্যে থাকা গুগল প্লে স্টোর অ্যাপটি চালু করুন। ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ১

ধাপ ২ঃ ভিপিএন ডাউনলোড করুন 

ফ্রি ফায়ার ম্যাক্স গেমটি বাংলাদেশের জন্য চালু না হওয়ার কারণে বাংলাদেশি আইপি অ্যাড্রেস (IP Address) দিয়ে আপনি যতই খুঁজুন, প্লে স্টোরে গেমটি পাবেন না। তাই এই গেমটি নামাতে হলে আপনাকে অবশ্যই ভিপিএন অ্যাপের সাহায্য নিতে হবে। যেকোনো ভাল ভিপিএন ডাউনলোড করলেই কাজ চলবে। আমরা উদাহরণস্বরুপ সুপার ভিপিএন ডাউনলোড করেছি।ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ২

ধাপ ৩ঃ ভিপিএন এর লোকেশন ঠিক করুন

প্রতিটি ভিপিএনই বিভিন্ন দেশের আইপি অ্যাড্রেস ব্যবহারের সুযোগ দিয়ে থাকে। তবে এই গেমটি নামাতে চাইলে আইপি অ্যাড্রেসের স্থান আমেরিকা নির্ধারণ করে নেওয়াটাই ভাল। সুপার ভিপিএন অ্যাপটির বাম দিকে উপরের কোণে বিভিন্ন দেশের আইপি নির্ধারণের সুযোগ রয়েছে।

ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৩

ধাপ ৪ঃ নতুন জিমেইল অ্যাকাউন্ট খুলুন

এই ধাপটি একটু সময় সাপেক্ষ হলেও অবশ্য কর্তব্য। তবে মনে রাখতে হবে যে আগে থেকেই জিমেইল খুলে লগ ইন করে রাখলে হবে না। বরং ভিপিএন চালু থাকা অবস্থায় একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট খুলতে হবে। জিমেইল অ্যাকাউন্ট খোলার পরে তা স্বয়ংক্রিয়ভাবেই মোবাইলে সাইন ইন করা অবস্থায় থাকবে।

ধাপ ৫ঃ ফ্রি ফায়ার ম্যাক্স সার্চ করুন

নতুন জিমেইল অ্যাকাউন্ট দিয়ে প্লে স্টোরে সাইন ইন করার পরেই ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করতে পারবেন। তবে পুরো সময়টিতেই ভিপিএন চালু রাখুন। প্লে স্টোরের সার্চ বারে ‘garena free fire max’ লিখে সার্চ অপশনে ট্যাপ করুন।

ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৫

ধাপ ৬ঃ Install বাটনে চাপ দিয়ে ইন্সটল করুন

“Garena free fire max” লিখে সার্চ করলেই নিচের চিত্রের মতো গেমটি দেখতে পাবেন। এবার সবুজ রঙের ‘Ínstall’ বাটনে চাপ দিন। ‘Install’ বাটনে চাপ দেওয়ার পরেই ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড হয়ে ইন্সটল হয়ে যাবে। তবে যদি মোবাইল ডাটার সাহায্যে গেমটি নামাতে চান তাহলে হয়তো সে বিষয়ে নিশ্চয়তা প্রদান করতে হবে।

ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৬

ধাপ ৭ঃ ফ্রি ফায়ার চালু করুন

ফ্রি ফায়ার ম্যাক্স ইন্সটল হওয়ার পরেই চালু করতে পারবেন গেমটি। অন্য দশটি গেমের মতই নিজ মোবাইলে মেনু থেকে খুঁজে নিন ফ্রি ফায়ার ম্যাক্স। ক্লিক করলেই চালু হয়ে যাবে এটি। চালু হওয়ার পরে চির পরিচিত লোগোর পরেই লোডিং স্ক্রিন দেখতে পাবেন গেমটির।ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৭

তবে লোডিং স্ক্রিনে নতুন করে স্টোরেজ পারমিশন (Storage Permission) দিতে হবে আপনাকে। ফ্রি ফায়ার ম্যাক্স নিজে থেকেই স্টোরেজ পারমিশন চাবে। নিচের চিত্রের ন্যায় স্টোরেজ পারমিশন দিন।ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৭.২

‘’Allow” বাটনে চাপ দিয়ে স্টোরেজ পারমিশন দেওয়ার পরে এবার আপনার ফ্রি ফায়ার আইডিতে লগইন করার পালা। ফেসবুক অথবা ইমেইল যেভাবেই আইডি তৈরি করে থাকুন, ফ্রি ফায়ার ম্যাক্স করে নতুন করে লগইন করতে হবে আপনাকে।

ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৭.৩

ধাপ ৮ঃ ফ্রি ফায়ার ম্যাক্স এ গেম সেটিংস আপলোড করুন 

যারা সাধারণ খেলোয়াড় তাদের কাছে গেম সেটিংস (Game Settings) সাজিয়ে নেওয়া খুব একটা সময়সাপেক্ষ কিছু নয়। কিন্তু যারা একটু বেশি গুরুত্বের সাথে গেমটি খেলেন, তাদের কাছে গেম সেটিংস মানে অনেক কিছুই। বেশিরভাগ ভাল খেলোয়াড়ই চান তার গেম সেটিংস একদম নিখুঁত থাকুক। অনেকেই এজন্য অন্য মোবাইলে গেম খেলে থাকেন না কারণ সেটিংস ঠিক থাকে না বলে। আপনি যদি নিজের গেম সেটিংস এর ব্যাপারে এমনটি কড়া হয়ে থাকেন তাহলেও আপনার জন্য রয়েছে সুখবর। গ্যারেনা তাদের ফ্রি ফায়ার ম্যাক্স গেমে রেখেছে গেম সেটিংস  আপলোডের সুবিধা। এর মাধ্যমে কয়েক মূহুর্তেই আপনি নতুন গেমে পাবেন পুরোনো গেম সেটিংস এর স্বাদ। পুরোনো গেম সেটিংস নতুন গেমে পেতে চাইলে আপনার পুরোনো ফ্রি ফায়ার গেমটির সেটিংস (Setting) এ যান। সেখানকার Basic অংশে গিয়ে ‘Settings Sync’ অপশনে দেখবেন আপলোড ও ডাউনলোডের অপশন রয়েছে। সেখানকার Download অপশনে ক্লিক করুন। অতঃপর নতুন ফ্রি ফায়ার ম্যাক্স গেমের সেটিংস এ গিয়ে একই স্থান থেকে Upload অপশনে ক্লিক করে আপনার গেম সেটিংস আপলোড করুন। ব্যাস পেয়ে যাবেন নতুন ফ্রি ফায়ার ম্যাক্স গেমে আপনার পুরোনো গেম সেটিংস।

ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করার নিয়ম। ধাপঃ ৮

নতুন যেসব ফিচার এসেছে ফ্রি ফায়ার ম্যাক্স-এ

লেখার প্রথমেই বলেছি, ফ্রি ফায়ার ম্যাক্স এই গেমটি মূলত ফ্রি ফায়ার এরই ভাল গ্রাফিক্স সম্পন্ন একটি ভার্সন। মূলত যেসব খেলোয়াড় উচ্চ মানের মোবাইল ব্যবহার করেন, তাদের জন্যই এই গেমটি বের করা। যাতে তারা তাদের মোবাইলের পূর্ণ সুবিধা নিতে পারেন। এতে রয়েছেঃ

  • আলট্রা এইচডি (Ultra HD) রেজুলেশন। 
  • নতুন ইন্টারফেস এবং আরো বেশি পুরষ্কার
  • ব্যাটেল রয়্য্যাল মোডের অপটিমাইজেশন (Optimization) 
  • ক্যারাক্টার স্কিলঃ উলফ্রাহ (Wofrahh)
  • নতুন অস্ত্রঃ এম২৪ 

সতর্কতা

যেহেতু ফ্রি ফায়ার ম্যাক্স গেমটি এখনো গ্যারেনা কর্তৃপক্ষ বাংলাদেশের জন্য উন্মুক্ত করে নি, তাই এই গেমটির ব্যাপারে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। মূলত গেমটি ডাউনলোড করে ইন্সটল এর সময়েই সাবধানতাস্বরুপ নতুন জিমেইল ও ভিপিএন ব্যবহার করতে হবে। পরবর্তীতে গেমটি আপডেটও দেওয়া যাবে না। কারণ আপডেট দিলে আর বাংলাদেশি সার্ভার ব্যবহার করে গেমটি খেলা যাবে না। যতদিন অবধি বাংলাদেশি সার্ভারে বৈধ ভাবে ফ্রি ফায়ার ম্যাক্স ভার্সনটি না আসছে ততদিন অবধি আপডেট ছাড়াই খেলতে হবে। 

শেষকথা

ব্যাটেল রয়্যাল ঘরানাটি যত দিন যাচ্ছে, ততই জনপ্রিয় হয়ে উঠছে। বর্তমানে বিশ্ব জুড়ে এমন গেমের হাজারো টুর্নামেন্টও (Tournament) হচ্ছে। অনেক খেলোয়াড়ই সেখানে জিতে নিচ্ছে লাখ লাখ টাকার পুরষ্কার। তবে টাকা বা খ্যাতি কামানোর জন্য নয় বরং বেশিরভাগ খেলোয়াড়ই গেমটি খেলে থাকেন কিছুটা ভাল সময় কাটানোর জন্য। তাহলে আর দেরি কেন। এখনি নামিয়ে ফেলুন ফ্রি ফায়ার ম্যাক্স, এবং খেলুন মন মতো। 

Leave a Reply

Your email address will not be published.

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.

Back to top button