টিপস এন্ড ট্রিকসহোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ টিপস ও ট্রিকস ২০২১

বর্তমান যুগে আমরা প্রায় সকলেই হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করি। কিন্তু হোয়াটসঅ্যাপ ব্যাবহারের সম্পর্কে আমাদের অনেক কিছুই অজানা। আর এজন্য আমরা অনেকেই মাঝে মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে ভয় পাই। হোয়াটসঅ্যাপ আমরা বর্তমান সময়ে সকালে ঘুম থেকে উঠার পর থেকে রাতে ঘুমানো পর্যন্ত ব্যবহার করি অনেকেই, তাই আমাদের হোয়াটসঅ্যাপ এর বিভিন্ন ট্রিকস সম্পর্কে ভালোভাবে জেনে নেয়া উচিৎ।

তাই আজ আপনাদের জন্য হোয়াটসঅ্যাপ ট্রিকস নিয়ে হাজির হয়েছি। যা পড়লে আপনিও হয় যাবেন হোয়াটসঅ্যাপ এর মাস্টার। যে কোনো হোয়াটসঅ্যাপ এর প্রব্লেম চুটকিতে ঠিক করে ফেলবেন। তাই বন্ধুরা দেরি না করে পড়েনিন আমাদের এই আর্টিকেলটি এবং আপনি হয়ে যান হোয়াটসঅ্যাপ মাস্টার।

যারা ভাবছেন আমরা সব কিছু জানি তাদের কে বলবো আপনারা ভুল ভাবছেন। কারণ আপনাদের জন্য রয়েছে অনেক অজনা হোয়াটসঅ্যাপ ট্রিকস। যা জানলে আপনি হয়তো আপনার প্রিয় মানুষ টির কাছে হয় উঠবেন আরো আকর্ষণীয়।

শুরু করা যাক আজকের হোয়াটসঅ্যাপ ট্রিকস গুলো।

হোয়াটসঅ্যাপ-এ নাম্বার সেভ না করেই চ্যাট করাঃ

যদি আপনি এমন ফোন নাম্বারে হোয়াটসঅ্যাপ এ চ্যাট করতে চান কিন্তু নাম্বারটি আপনার ফোনে সেভ করবেন না। সবার প্রথমে আপনি গুগল ওপেন করে লিখবেন-

https://api.whatsঅ্যাপ.com/sendphone=(phonenumber)

তারপর আপনি যে নাম্বার টিতে চ্যাট করতে চান ঐ নাম্বারটির কান্ট্রি কোড সহ লিখুন। এর পর ক্লিক করুন। সরাসরি আপনি ঐ নাম্বার-এ হোয়াটসঅ্যাপ-এ চলে যাবেন। এবং বিনা নাম্বার সেভ করে চ্যাট করতে পারবেন। হলো না এটা মজাদার ট্রিকস।

হোয়াটসঅ্যাপ-এ অটো রিপ্লাইঃ

এটি খুব দরকারি ট্রিকস বিশেষ করে বিসনেসম্যান দের জন্য। যদি আপনি খুব ব্যস্ত থাকেন তো আপনাকে কেও এসএমএস করলে আপনার রিপ্লাই দিতে দেরি হচ্ছে, আপনি চাইলে এসএমএস আশার সাথে সাথে অটো রিপ্লাই দিতে পারবেন।

কোনো এক বিশেষ নাম্বার এ বা আপনি যে নাম্বার গুলোতে চাইবেন। এসএমএস গুলো হতে পারে এমন Thank You বা আপনি যে এসএমএস পাঠাতে চান। তার জন্য আপনাকে ব্যবহার করতে হবে থার্ডপার্টি অ্যাপ। যদিও একটু রিস্কি কারণ আপনার ডাটা চুরি হতে পারে।

তবু যদি আপনি চান তবে ব্যবহার করতে পারেন অ্যাপটি। তার জন্য আপনাকে প্লেস্টোরে এ গিয়ে ডাউনলোড করতে হবে হোয়াটস অটো রিপ্লাই অ্যাপ।

তারপর অ্যাপ টি ইনস্টল করে শুধু নোটিফিকেশন পারমিশন দেবার পর, অপশন আসবে আপনি বিশেষ কোনো নাম্বার নাকি সমস্ত কন্টাক্ট নাম্বার নাকি কোনো গ্রুপ এ অটো রিপ্লাই দিতে চান।

সিলেক্ট করুন তারপর আপনি যে এসএমএস টি সেন্ড করতে চান সেটা লিখে সেভ করুন। তার পর থেকে আপনাকে কেও সমস্যা করলে সাথে সাথে আপনার লিখা এসএমএস টি আপনাআপনি রিপ্লাই যাবে। হলোনা মজাদার ট্রিকস!!!

২টি হোয়াটসঅ্যাপ একসাথে ব্যবহার করাঃ

আপনি যদি আপনার ফোনে দুইটি হোয়াটসঅ্যাপ চালাতে চান তার জন্য আপনি কখনো দুটি হোয়াটসঅ্যাপ চালাতে পারবেন না। তার জন্য অনেকে “GB Whatsapp” ব্যবহার করে কিন্তু অ্যাপটি খুব রিস্কি।

আপনার নিজের ডিটেলস চুরি হয়ে যেতে পারে। তাই আপনি দুটি হোয়াট’আপ চালাতে চাইলে আপনি হোয়াটসঅ্যাপ বিজনেস ব্যবহার করতে পারেন যেটি একদম নিরাপদ আর নরমাল হোয়াটসঅ্যাপ এর মতই।

হোয়াটসঅ্যাপ-এ স্টাইলিস টেক্সট করাঃ

যদি কেও স্টাইলিস এসএমএস করতে চান তাহলে এই ট্রিকসটি আপনার জন্য। যদি আপনার লিখা টেক্সটটি বোল্ড করতে চান তাহলে টেক্সট শুরু এবং শেষে * লিখুন।

*WORD*

দেখবেন আপনার টেক্সটটি বোল্ড যাবে। কেমন লাগছে বন্ধুরা ট্রিকস গুলো

হোয়াটসঅ্যাপ-এ কন্টাক্ট পিন করাঃ

যদি আপনি আপনার হোয়াটসঅ্যাপ থাকা কোনো নাম্বার থেকে আশা এসএমএস কে যদি আপনি আপনার চ্যাট লিস্টে সবার উপরে দেখতে চান, সে হতে পারে আপনার বয়ফ্রেইন্ড,গার্লফ্রেন্ডস অথবা স্পেশাল কেও

তাহলে প্রথমে আপনি আপনার হোয়াটসঅ্যাপ এ গিয়ে চলে যান তার নাম্বারে। তারপর একটু সময়ের জন্য চেপে ধরে রাখুন। দেখবেন উপরে পিন অপশন আসবে এবার একবার পিন অপশনে ক্লিক করলে আপনি, তারপর থেকে যখনি হোয়াটসঅ্যাপ ওপেন করবেন তখনি আপনি আপনার প্রিয় মানুষটিকে পাবেন চ্যাট লিস্টের সব থেকে উপরে।

হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাট মিউট করাঃ

আপনি কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটে বিরক্ত। তাহলে আপনি যদি চান ওই বিশেষ গ্রুপ বা গ্রুপগুলো মিউট করতে চান। তবে এই ট্রিকসটি আপনার জন্য। সবার প্রথমে চলে যান ওই গ্রুপ টিতে এবং কিছু সময়ের জন্য চেপে ধরুন।

দেখবেন ওপরে আসবে মিউট অপশন ওখানে ক্লিক করলে, অপশন পাবেন আপনি কতদিনের জন্য মিউট করতে চান। সেই অপশনটি সিলেক্ট করুন তাহলেই ঐ গ্রুপটি মিউট যাবে।

আপনি বিরক্তের হাত থেকে বেঁচে যাবেন। এই ভাবে আপনি যে গ্রুপ গুলো কে মিউট করতে চান করে ফেলুন মিউট। তাহলে বন্ধুরা কেমন লাগছে ট্রিকস গুলো কমেন্টস করে জানান।

হোয়াটসঅ্যাপ গ্রুপে অ্যাড রেস্ট্রিক্ট করাঃ

এই ট্রিকসটিও হোয়াটসঅ্যাপ গ্রুপ নিয়ে। অনেক সময় দেখা যাই আননোন নাম্বার থেকে কেউ হোয়াটসঅ্যাপ গ্রুপ-এ অ্যাড করছে?

আপনি কি এমন সমস্যায় বিরক্ত?

তাহলে বলবো এই ট্রিকসটি আপনার জন্য। সবার প্রথমে আপনি সেটিং এ যান,তারপর যান প্রাইভেসীতে, তারপর গ্রুপ-এ গেলে পাবেন কে আপনাকে হোয়াটসঅ্যাপ গ্রুপ-এ অ্যাড করতে পারবে।

যদি My Contact অপশন সিলেক্ট করেন তাহলে শুধু আপনার Contact লিস্টে থাকা ব্যাক্তি আপনাকে হোয়াটসঅ্যাপ গ্রুপ-এ অ্যাড করতে পারবে। এবং আপনি মূক্তি পাবেন সমস্যা থেকে।

হোয়াটসঅ্যাপ-এ লাইভ লোকেশন শেয়ার করাঃ

অনেক সময় আমরা অচেনা জায়গাতে ঘুরতে গিয়ে বন্ধুদের থেকে বিচ্ছিন্ন হয়ে যাই। কিন্তু আপনি খুব সহজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে আপনার বন্ধুদের আপনাকে খুঁজে পেতে সাহায্য করতে পারেন।

তারজন্য আপনি আপনার যে বন্ধুকে আপনার লাইভ লোকেশন জানাতে চান সেই বন্ধুর হোয়াটসঅ্যাপ চ্যাট অপশন এ গিয়ে আপনার গুগল লাইভ লোকেশন শেয়ার করতে পারেন। যা দেখে আপনার বন্ধু আপনাকে সহজে খুঁজে নিতে পারবে।

WhatsApp Tricks

হোয়াটসঅ্যাপ লক করাঃ

অনেক সময় আমরা আমাদের হোয়াটসঅ্যাপ লক করার জন্য আমরা থার্ড পার্টি কোন অ্যাপ ব্যবহার করে থাকি। কিন্তু জানেন কি তাতে আপনার পার্সোনাল ইনফরমেশন চুরি হয়ে যেতে পারে। তবে কিভাবে আপনি আপনার হোয়াটসঅ্যাপ লক করবেন চিন্তা নেই। সেটাই জানাবো এই ট্রিকস টিতে।

এর জন্য সবার প্রথমে আপনাকে হোয়াটসঅ্যাপ এর নিউ ভার্শন ডাউনলোড করতে হবে। তার পর আপনি সেটিংস-এ গিয়ে একাউন্ট-এ গিয়ে প্রাইভেসী তে যাবেন। তার পর নিচে আপনি ফিঙ্গার প্রিন্টের অপশন পাবেন ওখানে ক্লিক করার পর আপনি সহজে আপনার ফিঙ্গার প্রিন্ট সেভ করতে পারবেন।

এর পর থেকে আপনার হোয়াটসঅ্যাপ ফিঙ্গার প্রিন্ট ছাড়া ওপেন হবেনা। ফলে আপনি আপনার হোয়াটসঅ্যাপ সিকিউরিটির সাথে লক করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ মেসেজ শিডিউল করাঃ

অনেক সময় আমরা আমাদের কোন বন্ধুকে হয়তো কোনো নির্দিষ্ট সময়ে কোনো মেসেজ পাঠাতে চান। হয়তো কারো বার্থডে উইশ করতে চান। তার জন্য আপনাদের ১টা থার্ড পার্টি এপ্লিকেশন “SKEDit Scheduling App” অ্যাপটি ডাউনলোড করতে হবে প্লে-স্টোরে থেকে।

তারপর আপনাকে এক্সিবিলিটি পারমিশন দিতে হবে। এরপর আপনাকে ওপেন করে যে হোয়াটসঅ্যাপ নাম্বারটিতে এসএমএস পাঠাতে চান সেই নাম্বার দিয়ে, যে এসএমএস টা পাঠাতে চান সেটা লিখে যে টাইমে পাঠতে চান সেই টাইম সেভ করুন। তাহলে আপনার সেভ করা টাইমে আপনা আপনি ঐ এসএমএস চলে যাবে।

কিন্তু মনে রাখবেন আপনারা ফোনটিতে কোনো লক ব্যবহার করতে পারবেনা। যদি এইটাতে আপনারা পার্সোনাল ইনফরমেশন চুরি যাবার ভয় থাকে। যদি আপনি এরপর রিস্ক নিতে চান তো নিতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button