টিপস এন্ড ট্রিকস

কীওয়ার্ড রিসার্চ কি ও কিভাবে কীওয়ার্ড রিসার্চ করবেন?

যদি আপনি একজন ব্লগার হন বা একটি সাইটের মালিক। আপনি চান আপনার সাইটে হাজার হাজার ভিসইটর আসুক। তাহলে আপনাকে অবশ্যই আপনার সাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও করতে হবে। আর এসইও করার শুরুতেই জানতে হবে কীওয়ার্ড রিসার্চ কি এবং কতোটা জরুরি আপনার ব্লগের জন্য, যেটা আপনার ব্লগের ভবিষৎ তৈরি বা নষ্ট করে দিতে পারে।
দারান! আপনি বিভিন্ন ব্লগের কীওয়ার্ড রিসার্চ দেখেছেন বা পড়েছেন হতে পারে সেগুলি কঠিন ছিল বা বুজতে পারেন নি তাই আমি আজ আমার এই টিউটোরিয়াল আপনাদের জানাবো কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়।
পারিপার্শ্বিক ভাবে  যে ভুল ধারণা  গুলি  কীওয়ার্ড রিসার্চ নিয়ে আছে আপনার যেমন কীওয়ার্ড রিসার্চ করতে গেলে আপনার পেইড টুলস আর প্ৰয়োজন তেমনটা কখনো নয় এরই সঙ্গেও আমরা এই কীওয়ার্ড রিসার্চ টিউটোরিয়াল টি ফ্রি টুলস আর ব্যবহার করে করবে তাই আপনারাও চেষ্টা করতে পারবেন।
অনেক নতুন ব্লগারস ব্লগ ঠিক করে তৈরি করে থাকেন এবং কনটেন্ট ও ঠিক  করে লেখান বা লেখেন তবুও তাদের কনটেন্ট র‍্যাঙ্ক করে না এর প্রধান কারণ তারা ভুল কীওয়ার্ড টার্গেট করেন তাই র্যাংক করেন না।

কীওয়ার্ড রিসার্চ করার সুবিধা বা উপকারিতা গুলি কি?

এটা কখনোই অস্বীকার করা যাবেনা একটি রিসার্চ কীওয়ার্ড ছাড়া আপনি আপনার ব্লগের কনটেন্ট কে কখনোই র‍্যাঙ্ক করাতে পারবেন না গুগলের প্রথম পেজের নির্দিষ্ট পজিশনে তাই আপনি আপনার উপার্জন বা ট্রাফিক দুটোই এটার জন্য এফেক্ট হতে পারে।

যেসমস্ত নিউবি ব্লগার রা ব্লজ্ঞিং করছেন বা করতে ইচ্ছুক তারা কীওয়ার্ড রিসার্চ পার্টটিকে পুরোটাই ভুল ভাবে নেন তাই তাদের ব্লগ র‍্যাঙ্ক করতে অনেক সময় লেগে নেয়।

অনলাইন মার্কেটিং এর প্রধান রূট বা গোড়া শুরু হয় একটি সঠিক কীওয়ার্ড রিসার্চ থেকে যদি ওটাই ভুল থাকে তাহলে মাকেটিং ক্যাম্পাইন টাই ফাউন্ডেশনন লেস হয়ে যাবে।

সহজেই আপনি আপনার ব্র্যান্ড ভ্যালু বাড়াতে পারবেন

যখন আপনি কোনো একটি নির্দিষ্ট নিশ, প্রোডাক্ট বা প্রশ্নের উত্তরের জন্য গুগলের প্রথম পাতায় র‍্যাঙ্ক করেন অনেক টি সময় এবং কোনো রিডার বারংবার আপনার ব্লগে দেওয়া প্রশ্ন মাধ্যমে তাদের সমধান খুঁজতে সক্ষম তখন নিজে থেকেই একটি সেই ব্লগটির একটি অথিরিটি বা ব্র্যান্ড ভ্যালু তৈরি হয়।

তাই আপনার ব্লগের জন্য কীওয়ার্ড রিসার্চ করা প্রয়োজন আর এখানেই কীওয়ার্ড রিসার্চ ও ব্র্যান্ড ভ্যালুর একটি নিবিড় সম্পর্ক আছে.
 
ব্র্যান্ড ভ্যালু নির্ভর করে আপনার ব্র্যান্ডের ভিসিবিলিটির উপর SERP মধ্যে কিভাবে পারফর্ম করে আপনার লেখা আর্টিকেল টি।
একটি উদাহরণ দি STARBUCKS একটি নামকরা কফি সার্ভিস ব্র্যান্ড এবং তাদের প্রত্যেক কাপ কফির দাম $3 যেখানে সেই এক কাপ কফির দাম অন্যান্ন ব্রান্ডের $1.5 তবুও মানুষ সেই $3 দিয়ে এক কাপ কফি খেতে প্রস্তুত।

প্রচুর ইনকামের সুবিধা থাকবে

যখন আপনি সঠিক কীওয়ার্ড রিসার্চ করবেন এবং আপনার বাছাই করা রিসার্চ কীওয়ার্ড টির জন্যও যদি আপনি সঠিক জায়গায় মানে গুগলের প্রথম পেজে র‍্যাঙ্ক করতে পারেন তাহলে প্রচুর ইনকামের সুবিধা থাকবে। এছাড়াও আপনি প্রচুর ট্রাফিকও সংগ্রহ করতে পারবেন প্রথমে র‍্যাঙ্ক করার সুবাদে। তবে এজন্য আপনার ব্লগটি নির্দিষ্ট একটি নিশ নিয়ে হলে বেশি সুবিধা পাবেন।

সহজে ব্যাংকলিংক তৈরি বা পেতে পারেন

যারা যারা জানেন না ব্যাকলিংক কি তাদের বলি ব্যাকলিংক হচ্ছে গুগলের একটি র‍্যাঙ্কিং ফ্যাক্টর যেটির মাধ্যমে গুগল নির্ধারণ করে থাকে কোন ওয়েবসাইট বা ব্লগ কে SERP এর কোন জায়গায় র‍্যাঙ্ক করানো হয়।
যতো শক্তিশালী ব্যাকলিংক প্রোফাইল আপনার থাকবে ততই আপনি সহজে র‍্যাঙ্ক করাতে পারবেন যেটা আজকের দিনে কঠিন সহজে ব্যাকলিংক পাওয়া।
 
যদি আপনি কোনো কারণে আপনার ব্লগটিকে প্রথম পাতায় আনতে পারেন তাহলে মনে রাখবেন আরো ব্যাকলিংক পেতে পারবেন আপনার নিশ বা ইন্ডাস্ট্রি থেকে।

আপনার কনফিডেন্ট বাড়বে নতুন কনন্টেন লেখা বা রাঙ্ক করানোর জন্য

যদি আপনার রিসার্চ করা কীওয়ার্ড টি আপনারই লেখা কনটেন্ট উপর র‍্যাঙ্ক করে তাহলে আপনার কনফিডেন্ট লেভেল আপনি বাড়তে থাকবে কারণ আপনি পটু আপনার কার্তির উপর।
 
এটা আপনাকে আরো বিশ্বাস যোগাবে আরো নতুন কনটেন্ট লেখার কোনো ও র‍্যাঙ্ক করানোর জন্য।
 
একটি নতুন ভালো মানের কীওয়ার্ড পাবার জন্য আপনার প্রথমেই আপনার জানা দরকার আপনি নিশ কি কোন ধরণের কীওয়ার্ড আপনার ব্লগের বয়স বা কিসের মাধ্যম মনিটিজে করা আছে।
 
তাছাড়া, আপনার কীওয়ার্ড টির উপর লেখা কনটেন্ট টি মার্কেট ডিমান্ড কেমন ?
 
প্রধানত দুই রকমের উপায় আছে কীওয়ার্ড রিসার্চ করার জন।
 
  • উপায় ১: নিশ অনুযায়ী কীওয়ার্ড রিসার্চ করা।
  • উপায় ২: কম্পেটিটর এনালিসিস।

উপায় ১: নিশ অনুযায়ী কীওয়ার্ড রিসার্চ করা

 
নিশ অনুযায়ী কীওয়ার্ড রিসার্চ করার জন আপনার দরকার কিছ টুলস যেগুলি আপনাকে সন্ধান দিতে পারেন বিভিন্ন কীওয়ার্ড এর তাছাড়াও আপনার জানা দরকার কোন ভাষায় আপনার ব্লগটি যদি বাংলা হয় তাহলে গুগল কীওয়ার্ড প্লানার্স ব্যবহার করতে পারবেন যদি ভাবেন বাংলায় ভাষার ব্লগে পপুলার ইংলিশ টার্মস যেমন: Food Kolkata.

গুগল কীওয়ার্ড প্লানার্স:

গুগল কীওয়ার্ড প্লানার্স গুগলের একটি প্রোডাক্ট যেটি প্রধানত মার্কেটার দের জন্য কীওয়ার্ড এডভার্টাইজমেন্ট দেবার জন্য কিন্তু আপনিও ব্যবহার করতে পারেন ধরুন আপনার পছন্দের কীওয়ার্ড “মোবাইল ফোন” 
কীওয়ার্ড রিসার্চ কি
প্রথমেই আমরা গুগল কীওয়ার্ড প্লানার্স টুলস টি চালু হবার পর আপনি রকমের কিছু ইন্টারফেস দেখবেন আপনার সার্চের জায়গায় পছন্দের কীওয়ার্ড টি বসিয়ে সঙ্গে আপনার পছন্দের ভাষা ও কান্ট্রি সঠিক ভাবে সিলেক্ট করে সার্চ করুন তাহলে কীওয়ার্ড প্লানার্স এর মধ্যে থাকা সমস্ত ডাটা “মোবাইল ফোন” সম্পর্কিত কীওয়ার্ড আপনাকে শো করবে তাছাড়া আপনি দেখবেন কোন কীওয়ার্ড কত বার মান্থলি সার্চ করা হয় কোন দেশ থেকে।
মোবাইল ফোন বসিয়ে সার্চ করার পর আমরা ৭২ টি কীওয়ার্ড আইডিয়া পেয়েছি পোরটেক তীর কম্পেটিটন লো তাই আমার এগুলি কে ব্যবহার করতে পারি।
কীওয়ার্ড রিসার্চ কি ২

 

✪নোট: যদি আপনার ব্লগ এডসেন্সের মাধম্যে মনিটিজে করা থাকে তাহলে আমরা মান্থলি ১০০-১০০০ ভলিউমের কীওয়ার্ড গুলি টার্গেট করবো আর যদি আপনি এফিলিয়েট মার্কেটিং করেন ব্লগের মাধমে তাহলে মান্থলি ১০-১০০ ভলিউমের কীওয়ার্ড গুলি টার্গেট করুন।

কীওয়ার্ডটুলস ডট আইও (Keywordtool.io):

 
যারা জানেন না কীওয়ার্ডটুলস ডট আইও কি তাহলে বলি এটা গুগল কীওয়ার্ড প্লানার্স আর কাটি অল্টারনেটিভ এবং ফ্রি নতুন নতুন বাংলা বা ইংলিশ এবং বিভিন্ন ভাষার কীওয়ার্ড আইডিয়া পাবার জন্য কিন্তু CPC বা মনতলা সার্চ ভলিউম দেখতে পাবেন না।
KEYWORDTOOLS.IO

প্রথমে টুলস টি ওপেন করলে আপনি এই রকমের ইন্টারফেস আসবে এবং টুলস টি সক্ষম সব রকমের প্লাটফর্মের জন্য কীওয়ার্ড আইডিয়া খুঁজে দিতে সব ধরণের ভাষায়।

আমার আবার সেই কীওয়ার্ড টি নিলাম মোবাইল ফোন এবং সার্চ মারলাম ভাষাটি বাংলা করে।
KEYWORDTOOLS.IO 2

টুলস টি ৫৫০ রকমের কীওয়ার্ড আইডিয়া দেখাতে সক্ষম আমাদের পছন করা কীওয়ার্ড টির উপর আসা করছি এখন থেকে যেকোনো একটি কীওয়ার্ড আইডিয়া নিয়ে আপনি কাজ করতে পারবেন।

সঙ্গে আপনি এই সমস্ত কীওয়ার্ড আইডিয়া গুলি আপনার মোবাইল বা কম্পিউটারএ এক্সপোর্ট বা কপি করতে পারেন পুনৰ ব্যাবহারে জন্য।
কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন
তাছাড়া, আপনি প্রশ্ন বক্সটি একবার ঘুরে দেখতে পারেন মানুষ কেমন প্রশ্ন জিজ্ঞাসা করে থাকেন মোবাইল ফোন নিয়ে।

গুগল অটো সাজেশন:

যখন প্রশ্ন আসে নতুন কীওয়ার্ড আইডিয়া নেবার তখন গুগল অটো সাজেশন ব্যবহার এখানে আপনিও করতে পারেন সঙ্গে Keyword everywhere নামক এক্সটেনশন ব্যাবহারে এটা আরো সহজ হয় কোনো কীওয়ার্ড এর মাসিক ভলিউম সঙ্গে সিপিসি জানার জন্য।

ধরুন আপনি “মোবাইল ফোন” লিখলেন তাহলে আপনার লেখা কিবোর্ডটির অল্টারনেটিভ কিছ সার্চ ডাটা গুগল শো করছে এগুলি ব্যবহার করতে পারেন।

গুগল অটো সাজেশন
তাছাড়াও একদম শেষের দিকে আপনি এই রকমের রিলেটেড সার্চ দেখতে পান জাগুলি মানুষ সার্চ করে থাকেন এবং আপনিও ব্যাবস্থার করতে পারেন এই একই রকম পন্থা নতুন কেয়োর্ড আইডিয়া পাবার জন্য।
কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন

শেষকথা

আপনার যদি ভালো লাগে তাহলে আমাকে সাহায্য করুন শেয়ার এবং কমেন্টের মাধমে জানান আপনার কেমন লাগলো এই আর্টিকেল টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

👍 নিয়মিত পোস্ট পেতে এখনই ফলো করুন 👍


This will close in 10 seconds