গুগোল মিট অ্যাপ ডাউনলোড করুন খুব সহজেই

প্রযুক্তির আশিবার্দ আমাদের দৈনন্দিন কাজ গুলো করে তুলেছে সহজ। বর্তমান সময়ে চারিদিকে  অনলাইন প্লাটফর্মের ছড়াছাড়ি। এবং মানুষ হয়ে পরেছে একপ্রকার অনলাইন নির্ভর। এতো বেশি মানুষের অনলাইন নির্ভরতা আগে ছিলো না। মূলত প্রযুক্তির অবদানই অনলাইন প্ল্যাটফর্ম সহজ একটি বিষয়ে পরিণত হয়েছে সবার কাছে। খাবার অর্ডার থেকে শুরু করে,  কাপড় ক্রয়, ক্লাস-মিটিং, যোগাযোগ করা এবং অরো অনেক বিষয়—বর্তমানে যেগুলো মানুষ অফলাইনের পাশাপাশি অনলাইনের মাধ্যমেও করে আসছে।

অনলাইন প্ল্যাটফর্মটাকে মানুষ সবেচেয়ে বেশি ব্যবহার করে যোগাযোগের ক্ষেত্র হিসেবে। কারণ আমাদের একে অপরের সাথে বিভিন্ন প্রয়োজনে যোগাযোগ রক্ষা করে চলতে হয়। এই যোগাযোগের জন্য উপযুক্ত একটি অ্যাপ হলো গুগোল মিট। তাই আজকের লেখাটাতে বিস্তারিত আলোচনা করা হয়েছে গুগোল মিট অ্যাপ ডাউনলোড পদ্ধতি নিয়ে।

গুগোল মিট অ্যাপ কি?

গুগোল মিট যোগাযোগের একটি মাধ্যম এবং অডিং-ভিডিও কনফারেন্সিং সিস্টেম। এটিতে অডিও -ভিডিও কনফারেন্সিং করা যায় খুব সহজেই। সুশৃঙ্খল উপায়ে ক্লাস-মিটিং পরিচালনার জন্য গুগোল মিট জনপ্রিয় একটি অ্যাপ। এই অ্যাপের ব্যবহার দিন দিন বেড়েই চলছে। কারণ গুগোল মিট অ্যাপে অন্য সব অডিও-ভিডিও কনফারেন্সিং অ্যাপ থেকে আলাদা ফিচার ও সুবিধা যুক্ত করে, সহজবোধ্য করে তোলা হয়েছে মানুষের কাছে। চলুন ধাপে ধাপে দেখি অডিও-ভিডিও কনফারেন্সিং এর সহজ মাধ্যম ‘গুগোল মিট’ অ্যাপ কিভাবে ডাউনলোড করবেন।

কিভাবে ডাউনলোড করবেন গুগোল মিট অ্যাপ?

যেসব পদ্ধতি গুলো অনুসরণ করে গুগোল মিট অ্যাপ ডাউনলোড করবেন, তা নিচে দেখানো হলো।

 

ধাপ-০১

যে কোন অ্যাপ ডাউনলোড করতে প্লে স্টোরে অ্যাপে যেতে হবে। আপনি গুগোল মিট অ্যাপ ডাউনলোড করতে ক্লিক করুন প্লে স্টোর নামের অ্যাপটিতে।

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ১

ধাপ-০২

প্লে স্টোর অ্যাপে ক্লিক করার পর, উপরের মতো দেখতে একটি পেজ ওপেন হবে। সেটির চিহ্নিত করে দেওয়া স্থান সার্চ, এটিতে ক্লিক করতে হবে। 

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ২

ধাপ-০৩

সার্চে ক্লিক করার পর উপরে মতো পেজে নিয়ে যাবে আপনাকে। সেখানে মূলত যে অ্যাপটি ডাউনলোড করবেন, সেটির নাম লিখে সার্চ করতে হবে। আপনি যেহেতু গুগোল মিট অ্যাপ ডাউনলোড করবেন, তাহলে  Google Meet লিখে সার্চ করুন।

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৩

ধাপ-০৪

Google Meet লিখে সার্চ করার পর উপরের মতো আরো একটি পেজ দেখতে পাবেন। সেখানে দেখুন একটি অ্যাপ চিহ্নিত করে দেওয়া হয়েছে। যেটি গুগোল মিট অফিসিয়াল অ্যাপ। এই অ্যাপটির উপর ক্লিক করুন।

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৪

ধাপ-০৫

চিহ্নিত করে দেওয়া অ্যাপে ক্লিক করার পর উপরে মতো পুনরায় আরো একটি পেজ ওপেন হবে। সেটির Install অপশনে ক্লিক করুন।

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৫

ধাপ-০৬

Install অপশনে ক্লিক করার পর উপরের মতো দেখতে আরো একটি পেজ ওপেন হবে। সেখানে আপনার অ্যাপটি ডাউনলোড শুরু হবে। 

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৬

ধাপ-০৭

ডাউনলোড শেষ হওয়ার পর  আরো একটি পেজ দেখতে পাবেন। যেটির Open অপশনে ক্লিক করে আপনি অ্যাপটিতে প্রবেশ করবেন।

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৭

ধাপ-০৮

Open অপশনে ক্লিক করার পর উপরের মতো দেখতে আপনাকে আরো একটি নতুন পেজে নিয়ে যাবে। সেই পেজটির Continue to Google Meet অপশনে ক্লিক করুন।

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৮

ধাপ-০৯

Continue to Google Meet অপশনে ক্লিক করার পর আরেকটি পেজ দেখতে পাবেন। যেটি আপনার ডাউনলোডকৃত গুগোল মিট অ্যাপের ফাইনাল পেজ।

গুগোল মিট অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৯

কেন ব্যবহার করবেন গুগোল মিট অ্যাপ?

গুগোল মিট অ্যাপ কেউ ব্যবহার করার পূর্বে হয়তো সুবিধা গুলো দেখে নিতে চাইবে। যেসব সুবিধা গুলো দেখে আপনি গুগোল মিট অ্যাপ ব্যবহার করবেন, তা নিচে উল্লেখ করাা হলো।

  • অফিসের কোন জরুরি মিটিং অথবা ক্লাস যদি অফলাইনে করা সম্ভব না হয়, তখন অনলাইনে করার প্রয়োজন হতে পারে।  সুতরাং অনলাইনে ক্লাস-মিটিংয়ের সহজ একটি ক্ষেত্র হিসেবে আপনি গুগোল মিট অ্যাপ ব্যবহার করতে পারেন।
  • গুগোল মিট অ্যাপে আপনি মিটিং লিংক তৈরী করে শেয়ার করে দিবেন এবং একের অধিক ব্যক্তি যুক্ত হয়ে ক্লাস-মিটিংএ অংশ নিতে পারবে। সুতরাং জরুরি ক্লাস-মিটিং অনলাইনে পরিচালনার জন্য গুগোল মিট অ্যাপ ব্যবহার করতে পারেন। 
  • গুগোল মিট অ্যাপের মাধ্যমে ক্লাস-মিটিংএ অংশগ্রহণ করা—সহজ কাজ গুলোর মধ্যে একটি। মিটিং লিংকে ক্লিক করে গুগোল অ্যাকাউন্ট যুক্ত করে সরাসরি ক্লাস-মিটিংএ অংশগ্রহণ করতে পারবেন
  • গুগোল মিটএ ক্লাস-মিটিং চলাকালীন কাউকে মিউট করার প্রয়োজন হলে সহজে করতে পারবেন
  • ক্লাস-মিটিং চলাকালীন প্রয়োজনে ডকুমেন্ট স্ক্রীনে শেয়ার করে দেখাতে পারবেন গুগোল মিট অ্যাপএ।
  • ক্লাস-মিটিং পরিচালনার জন্য গুগোল মিট  অ্যাপ সম্পূর্ণ সুরক্ষিত এবং সহজ একটি মাধ্যম।

উপসংহার

লেখাটিতে গুগোল মিট অ্যাপ ডাউনলোড পদ্ধতি এবং কিছু সুবিধা সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি একজন পাঠক লেখাটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে গুগোল মিট অ্যাপ সম্পর্কে ভালো ধারণা পাবেন।

 

Leave a Comment