প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করুন খুব সহজেই

সেকেলে জীবন পেরিয়ে প্রযুক্তির কল্যাণে আমরা পাচ্ছি আধুনিক সব পরিষেবা। যেগুলো আমাদের চলার পথে অনেক ভাবে উপকারে আসছে। প্রযুক্তি শব্দটা মূলত যন্ত্রাংশ এবং ডিভাইসের সাথে জড়িত। তেমনি প্রযুক্তির বিষ্ময়কর একটি আবিস্কার স্মার্টফোন আমাদের বেশির ভাগেরই হাতে পৌছে গেছে। তবে এই স্মার্টফোনের কার্যপ্রণালী অনেক বৃহৎ। স্মার্টফোন ব্যবহার করে  আপনারা অনলাইন ভিত্তিক সব কাজই করতে পারবেন। এবং এই অনলাইন ভিত্তিক কাজ গুলো করার জন্য আমাদের প্রয়োজন হয় সফটওয়্যার। 

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে, এই সফটওয়্যার আসে কোথায় থেকে এবং আপনি পাবেন কিভাবে? সহজ উত্তর— প্লে স্টোর অ্যাপে পাবেন সব ধরণের সফটওয়্যার  এবং আপনি যাবতীয় সফটওয়্যার  ফোনে ডাউনলোড করেও নিতে পারবেন। এখন আমাদের অন্য সব ধরনের সফটওয়্যার ডাউনলোড শেখার পূর্বে প্লে স্টোর অ্যাপের ডাউনলোড পদ্ধতি শিখতে হবে। যদিও অনেক ফোনে আগে থেকেই প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করা থাকে। তবে যাদের ফোনে প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করা থাকে না, তারা কিভাবে ডাউনলোড করবেন! তাই আজকের লেখাটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে, কিভাবে আপনার ফোনে প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করবেন।

প্লে স্টোর অ্যাপ কি?

প্লে স্টোর  অ্যাপ হলো একটি অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম। যেখানে আপনি সব ধরনের সফটওয়্যার পাবেন এবং সহজে ডাউনলোড করে নিতে পারবেন। এমন কোন স্মার্টফোন ব্যবহারকারী নেই, যে প্লে স্টোর অ্যাপটি ব্যবহার করে না। মূলত সফটওয়্যার ব্যবহার সহজ করার জন্য গুগোল ২০০৮ সালে প্লে স্টোর অ্যাপ বাজারে নিয়ে আসে। আপনি যে কোন সফটওয়্যার  ব্যবহার করতে চান না কেন, সেটি সহজভাবে  ডাউনলোড করতে আপনার প্লে স্টোর অ্যাপটি লাগবে। তাহলে চলুন ধাপে ধাপে দেখি প্লে স্টোর অ্যাপ কিভাবে ডাউনলোড করবেন।

কিভাবে ডাউনলোড করবেন প্লে স্টোর অ্যাপ?

আপনার স্মার্ট ফোনে প্লে স্টোর অ্যাপ না থাকলে, যে পদ্ধতি অনুসরণ করে ডাউনলোড করবেন, তা নিচে দেখানো হলো।

ধাপ-১

উপরের পেজটিতে দেখতে পাচ্ছেন ক্রোম ব্রাউজার চিহ্নিত করা।  ক্রোম ব্রাউজার ব্যবহার করে প্লে স্টোর ডাউনলোড দেখাবো। আপনি চাইলে যে কোন ব্রাউজার ব্যবহার করে প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ১

ধাপ-০২

ক্রোম ব্রাউজারে ক্লিক করার পর উপরের মতো একটি পেজ ওপেন হবে। সেটির সার্চের ঘরটিতে ক্লিক করুন।

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ২

ধাপ-০৩

Google play store download লিখে সার্চ করুন

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৩

ধাপ-০৪

Google play store download লিখে সার্চ করার পর উপরের মতো একটি নতুন পেজ ওপেন হবে। সেটির একটু নিচে গিয়ে উপরেে পেজে চিহ্নিত করে দেওয়া Download google play store free অপশনে ক্লিক করুন।

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৪

ধাপ-০৫

Download google play store free অপশনে ক্লিক করার পর উপরের মতো নতুন আরো একটি পেজে আপনাকে নিয়ে যাবে। পেজটির Download APK অপশনে ক্লিক করুন। এরপর প্লে স্টোর অ্যাপটি ডাউনলোড শুরু হবে। এবং ডাউনলোড শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৫

https://androidapksfree.com/google-play-store/com-android-vending/download/#google_vignette আপনারা এই লিংকেও ক্লিক করে সরাসরি উপরে দেওয়া পেজটিতে চলে যেতে পারবেন।

ধাপ-০৬

ডাউনলোড শেষ হওয়ার পর আপনার ফোনের ফাইল নামে অ্যাপটিতে ক্লিক করুন। এরপর উপরের মতো একটি পেজ ওপেন হবে। ফোনের ভিন্নতার কারণে পেজ উপরটির মতো নাও হতে পারে। তবে অপশনে গুলো মিল থাকবে। সেখানে আপনি Apps অপশনে ক্লিক করুন। যেখানে আপনার ফোনে থাকা Install এবং Uninstall সব অ্যাপ দেখতে পাবেন।

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৬

ধাপ-০৭

Apps অপশনে ক্লিক করার পর উপরের মতো আরো একটি পেজ দেখতে পাবেন। সেটির App install file(APKs) অপশনে ক্লিক করুন। 

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৭

ধাপ-০৮

App install files(APKs) অপশনে ক্লিক করার পর উপরের মতো দেখতে আরো একটি পেজ ওপেন হবে। সেটিতে ব্রাউজার দিয়ে ডাউনলোড করা play store অ্যাপটি পাবেন। এবং সেটির উপরে ক্লিক করুন। এরপর আপনার ফোনে অ্যাপটি Install হয়ে যাবে।

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৮

ধাপ-০৯

Install হওয়ার পর আপনার ফোনের হোম পেজে চলে যাবেন। সেখানে Play store অ্যাপ দেখতে পাবেন এবং অ্যাপটিতে ক্লিক করুন। যেটি উপরের পেজে চিহ্নিত করে দেওয়া আছে।

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ৯

ধাপ-১০

Play Store অ্যাপে ক্লিক করার পর উপরের মতো একটি পেজ ওপেন হবে। যেটি Play Store অ্যাপের ফাইনাল পেজ।

প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপ ১০

প্লে স্টোর অ্যাপে কি কি সুবিধা আছে?

যেসব সুবিধার কারণে আপনি প্লে স্টোর অ্যাপ ব্যবহার করতে পারেন, তা নিচ্ছে উল্লেখ করা হলো।

সফটওয়্যার ডাউনলোড

আমাদের বিভন্ন সময়ে কোন না কোন সফটওয়্যার ডাউনলোড করার প্রয়োজন হয়। যেটি আপনি প্লে স্টোর অ্যাপের মাধ্যমে সহজে ডাউনলোড করতে পারবেন। এমন কোন সফটওয়্যার নেই, যা আপনি প্লে স্টোরে পাবেন না। যেমন: গেম খেলার সফটওয়্যার , অডিও-ভিডিও মুভি, নাটক, সিরিয়াল দেখার সফটওয়্যার, অনলাইনে ক্লাস-মিটিং করার সফটওয়্যার , সোশাল মিডিয়ার কাজে ব্যবহৃত সফটওয়্যার এবং আরো যেসব ধরনের সফটওয়্যার আছে সব গুলোই আপনি প্লে স্টোর অ্যাপে পাবেন।

রিভিউ এবং রেটিং দেখা

প্লে স্টোর থেকে কোন সফটওয়্যার ডাউনলোড করতে গেলে রিভিউ এবং রেটিং দেখার সুযোগ রয়েছে। এতে আপনি সহজে বুঝতে পারবেন, যে সফটওয়্যার ডাউনলোড করবেন, সেটির কার্যকারীতা ভালো নাকি খারাপ।

উপসংহার

প্লে স্টোর অ্যাপ স্মার্ট ফোনের অবিচ্ছেদ্য একটি অংশ। যেটি স্মার্ট ফোনের  সুবিধা গুলো গ্রহণ করা সহজ করে দিয়েছে। লেখাটিতে প্লে স্টোর অ্যাপ ডাউনলোড পদ্ধতি এবং সুবিধা সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি একজন পাঠক লেখাটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে প্লে স্টোর অ্যাপ সম্পর্কে ভালো ধারণা পাবেন।

 

Leave a Comment