অ্যাপটিউটোরিয়ালটিপস এন্ড ট্রিকস

ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করুন খুব সহজেই

ফেসবুক বর্তমানে জনপ্রিয় একটি সোশাল সাইট।  তথ্য আদান-প্রদান থেকে শুরু করে পণ্য বা সেবার মার্কেটিং সবকিছুই হচ্ছে এই সোশাল সাইটের মাধ্যমে। ফেসবুক  ২০১৫ সালে স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপের একটি সংস্করণ হিসেবে ফেসবুক লাইট বাজারে আনেন। যাতে করে দুর্বল নেটওয়ার্ক কানেকশন যুক্ত ফোনে এবং কম দামি ফোন গুলোতে সহজে ফেসবুক ব্যবহার করতে পারে। তাই আজকের লেখটাতে আলোচনা করা হয়েছে স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপের সংস্করণ ফেসবুক লাইট নিয়ে।

ফেসবুক লাইট কি?

ফেসবুক লাইট হলো—স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপের সংক্ষিপ্ত সংস্করণ। এবং এটিকে ফেসবুক অ্যাপের বিকল্পও বলা যেতে পারে। চলুন ধাপে ধাপে দেখি ফেসবুকের বিকল্প অ্যাপ ফেসবুক লাইট কিভাবে ডাউনলোড করবেন।

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন?

মুলত যেসব পদ্ধতি গুলো  অনুসরণ করে আপনি” Facebook lite” অ্যাপটি ডাউনলোড করবেন। 

ধাপ-০১

উপরের পেজে দেখুন “প্লে স্টোর”এ্যাপ। আপনার ফোনে থাকা “প্লে স্টোর” এ্যাপটিতে ক্লিক করবেন।

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন? ধাপ-১

ধাপ-০২

“প্লে স্টোর” এ্যাপটিতে ক্লিক করার পর উপরের মতো একটি পেজ ওপেন হবে। এবং সেখানে সার্চের একটি ঘর থাকবে।

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন? ধাপ-০২

ধাপ-০৩

সার্চ করার ঘরটিতে ক্লিক করে লিখতে হবে “facebook lite”

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন? ধাপ-০৩

ধাপ-০৪

“Facebook lite” লিখে সার্চ করার পর উপরের মতো আরেকটি পেজ ওপেন হবে। সেখানে “Install” অপশনে ক্লিক করবেন।

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন? ধাপ-০৪

ধাপ-০৫

“Install” অপশনে ক্লিক করার পর উপরের মতো পুনরায় আরেকটি পেজ দেখতে পাবেন। যেখানে অ্যাপটি ডাউনলোড হবে। চাইলে আপনি “Cancel” অপশনে ক্লিক করে ডাউনলোড বন্ধও করে দিতে পারবেন।

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন? ধাপ-০৫

ধাপ-০৬

ডাউনলোড শেষ হলে পুনরায় আরেকটি পেজ দেখতে পাবেন। পেজটির ‘Open’ অপশনে ক্লিক করতে হবে।

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন? ধাপ-০৬

ধাপ-০৭

“Open’ অপশনে ক্লিক করার পর উপরের মতো আরেকটি পেজ দেখতে পাবেন। যেখানে আপনার ইমেইল অথবা ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে ” Log In” অপশনে ক্লিক করতে হবে।

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন? ধাপ-০৭

ধাপ-০৮

“Log in” অপশনে ক্লিক করার পর উপরের পেজটির মতো আপনার পারসোনাল ফেসবুক অ্যাকউন্ট ওপেন হবে।

কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করবেন? ধাপ-০৮

কেন ব্যবহার করবেন ফেসবুক লাইট?

ফেসবুক লাইট বেশ কিছু কারণে আপনি ব্যবহার করতে পারেন।

ডেটা সেভিং

ফেসবুকের পরিচিতি এবং অন্যন্য সাইটের থেকে ব্যবহার সহজ হওয়ায়, আমরা অনেকেই অনলাইনে  বেশির ভাগ সময় ফেসবুকে কাটাই। এতে আমাদের প্রয়োজন হতে পারে বেশি ডেটা খরচের। কিন্তু বর্তমানে প্রত্যেকটি অপারেটর গুলো যেভাবে মেগাবাইট প্যাকেজের দাম বাড়িয়ে দিয়েছে, এতে অনকেই মেগাবাইট ব্যবহারে সাশ্রয়ী হওয়ার জন্য বিকল্প  পথ খুঁজবেন। এর জন্য আপনি স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপ এর বদলে ফেসবুক লাইট ব্যবহার করতে পারেন। কারণ এতে স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপের থেকে কম মেগাবাইট খরচ হয়। অথচ আপনি স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপের মতোই বেশির ভাগ সুবিধা ফেসবুক লাইটেও পাবেন। এবং এটি অতিরক্ত ফেসবুক ব্যবহারকারীদের মেগাবাইট খরচ অনেকটা কমিয়ে দিবে।

সাইজের পার্থক্য

স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপের আকার বড় হওয়ায়, যাদের ফোনের রম কম তাদের কাছে এটি ডাউনলোড করা ঝামেলাপূর্ণ মনে হয়। কিন্তু স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপের চেয়ে ফেসবুক লাইটের সাইজ অনেক বেশি ছোট। মূলত স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপ এবং ফেসবুক লাইটের প্রধান পার্থক্য হলো সাইজ। যদি আপনি স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপ ডাউনলোড করতে যান, ডেটা খরচ হবে ১৬৭ এমবি। এবং যদি ফেসবুক লাইট ডাউনলোড করেন, তখন আপনার ডেটা খরচ হবে ১০ এমবিরও কম। সুতরাং যাদের ফোনের রম কম, তারা অনায়সে ফেসবুক লাইট ব্যবহার করতে পারেন। 

স্পীড

অনেক সময় দুর্বল নেটওয়ার্কের কারণে স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপে প্রবেশ করা যায় না। কিন্তু 2জি নেটওয়ার্ক নিয়েও ফেসবুক লাইটে আপনি প্রবেশ করতে পারবেন। সুতরাং  ধীরগতির নেটওয়ার্ক কানেকশন যুক্ত ফোনে এবং কমদামের ফোনগুলিতে সহজে ফেসবুক লাইট ব্যবহার করে ফেসবুকে প্রবেশ করতে পারেন।

অটোপ্লে

স্ট্যান্ডার্ড ফেসবুক অ্যাপ ব্যবহারে নিউজফীডে আসা ভিডিও গুলো অটোপ্লে হয়ে যায়। এতে আপনার অযথা কিছু মেগাবাইট খরচ হয়ে যাচ্ছে। কারণ কোন ভিডিও আপনি দেখতে না চাইলেও অটোপ্লে এর কারণে প্লে হয়ে যায়। কিন্তু ফেসবুক লাইটে সেটা হয় না। একমাত্র ওয়াইফাই ব্যবহার করলে স্ক্রলের সময় নিউজফীডে আসা ভিডিও গুলো অটোপ্লে হবে। যদি আপনি মেগাবাইটে ব্যবহার করে ফেসবুকে লাইটে নিউজফীড  স্ক্রল করেন, তাহলে ভিডিও গুলো অটোপ্লে হবে না। এতে আপনার মেগাবাইট অনেকটা সাশ্রয়ী হবে।

উপসংহার

পুরো লেখাটিতে  তুলে ধরা হলো ফেসবুক লাইটের ডাউনলোড পদ্ধতি এবং কেন ব্যবহার করবেন ফেসবুক লাইট। আশা করি লেখাটি মনযোগ সহকারে পড়ার মাধ্যমে পাঠক সহজে জানতে পারবেন ফেসবুক লাইট সম্পর্কে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.

Back to top button