নগদ অ্যাপ ডাউনলোড করুন খুব সহজেই

বর্তমান সময় পকেটে বেশি টাকা রেখে চলা নিরাপদ নয়। কারণ ছিনতাইকারীর ভয়ে মনের মধ্যে এক ধরনের আতঙ্ক কাজ করে। অন্যদিকে আমরা কারো কাছে টাকা পাঠাতে গেলে ব্যাংকের সাহায্য নিতে হয়। কিন্তু এখন পাল্টেছে যুগ। প্রযুক্তির ছোয়ায় বদলে গেছে মানুষের জীবন যাত্রার মান। তেমনি নগদ অ্যাপ প্রযুক্তির একটি ছোয়া। তাই এখন আপনার বেশি টাকা পকেটে রেখে ছিনতাই হওয়ার ভয়ে থাকতে হবে না এবং টাকা পাঠাতে যেতে হবে না কোন ব্যাংকে। আপনি চাইলে খুব সহজে মোবাইল ব্যাংকিং এর অন্তর্ভূক্ত নগদে অ্যাকাউন্ট খুলে টাকা রাখতে ও পাঠাতে পারবেন। তাই আজকের লেখাটাতে বিস্তারিত আলোচনা করা হয়েছে নগদ অ্যাপ ডাউনলোড পদ্ধতি নিয়ে।

নগদ অ্যাপ কি?

নগদ হলো একটি মোবাইল ব্যাংকিং অ্যাপ এবং নগদ অ্যাকাউন্টের ডিজিটাল সংস্করণ। এটি বাংলাদেশ সরকার কতৃক পরিচালিত  ডাক বিভাগের একটি ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা। ২০১৮ সালের নভেম্বর মাসে যাত্রা শুরু করে  এই নগদ মোবাইল ব্যাংকিং সেবা। তারা গ্রাহক বরাবর সেবা আদান-প্রদান সহজ করে তোলার জন্য নগদ নামে একটি অ্যাপ বাজারে নিয়ে আসেন। তাহলে চলুন ধাপে ধাপে দেখি কিভাবে নগদ অ্যাপ ডাউনলোড করবেন। 

নগদ অ্যাপ ডাউনলোড কিভাবে করবেন?

যেসব পদ্ধতি গুলো অনুসরণ করে নগদ অ্যাপ ডাউনলোড করবেন, তা নিচে উল্লেখ করা হলো।

ধাপ-০১

উপরের পেজে দেখুন “প্লে স্টোর”এ্যাপ। আপনার ফোনে থাকা “প্লে স্টোর” এ্যাপটিতে ক্লিক করবেন।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ ১

ধাপ-০২

“প্লে স্টোর” এ্যাপটিতে ক্লিক করার পর উপরের মতো একটি পেজ ওপেন হবে। এবং সেখানে সার্চের একটি ঘর থাকবে।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 2

ধাপ-০৩

সার্চ করার ঘরটিতে ক্লিক করে লিখতে হবে “Nagad”

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 3

ধাপ-০৪

“Nagad” লিখে সার্চ করার পর উপরের মতো আরেকটি পেজ ওপেন হবে। সেখানে “Install” এ ক্লিক করবেন।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 4

ধাপ-০৫

“Install” অপশনে ক্লিক করার পর উপরের মতো পুনরায় আরেকটি পেজ দেখতে পাবেন। যেখানে অ্যাপটি ডাউনলোড হবে। চাইলে আপনি “Cancel” অপশনে ক্লিক করে ডাউনলোড বন্ধও করে দিতে পারবেন।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 5

ধাপ-০৬

ডাউনলোড শেষ হলে পুনরায় আরেকটি পেজ দেখতে পাবেন। পেজটির “Open”  অপশনে ক্লিক করতে হবে।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 6

ধাপ-০৭

“Open” অপশনে ক্লিক করার পর উপরের মতো নতুন আরেকটি পেজ দেখতে পাবেন। সেটির খালি ঘরে রেজিস্ট্রেশন করা নগদ নাম্বারটি বসাবেন। এরপর “Log In” অপশনে ক্লিক করতে হবে।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ ১

ধাপ-০৮

“Log In” অপশনে ক্লিক করার পর নতুন আরো একটি পেজ ওপেন হবে। সেটির খালি ঘরে চার ডিজিটের পিন নাম্বার বসাতে হবে। এরপর “Sign In” অপশনে ক্লিক করতে হবে।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 8

ধাপ-০৯

“Sign In” অপশনে ক্লিক করার পর আপনার ফোন নাম্বারে ছয় ডিজিটের একটি কোড যাবে। সেটি খালি ঘরে বসিয়ে “Verify” অপশনে ক্লিক করতে হবে।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 9

ধাপ-১০

“Verify” অপশনে ক্লিক করার পর নতুন আরেকটি পেজ দেখতে পাবেন। সেটির Continue অপশনে ক্লিক করতে হবে।

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 10

ধাপ-১১

” Continue ”  অপশনো ক্লিক করার পর যে পেজ ওপেন হবে, সেটি হলো আপনার নগদ অ্যাকাউন্টের ফাইনাল পেজ। 

নগদ অ্যাপ ডাউনলোড করার নিয়ম, ধাপঃ 11

কেন ব্যবহার করবেন নগদ অ্যাপ?

কোন জিনিস ব্যবহারের ক্ষেত্রে আমরা জিনিসটির সুবিধাকে অগ্রাধিকার দিই। নগদ অ্যাপ ব্যবহারে আপনি পাবেন বেশ কিছু সুবিধা। কি কি সুবিধা গুলো পাবেন, চলুন এক নজরে দেখে আসি।

ফ্রি সেন্ড মানি

নগদ অ্যাপের মাধ্যমে একটি নগদ অ্যাকাউন্ট থেকে অন্য আরেকটি নগদ অ্যাকাউন্টে, কোন চার্জ ছাড়াই ফ্রিতে সেন্ড মানি করতে পারবেন।

ক্যাশ আউট চার্জ কম

এসএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করলে চার্জ কাটবে ১৪ টাকার উপরে। যদি আপনি নগদ অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করেন, তাহলে চার্জ কাটবে ১৪ টাকারও কম।

মোবাইল রিচার্জ

নগদ অ্যাপ ব্যবহার করে আপনার মোবাইল নাম্বারে টাকা রিচার্জ করতে পারবেন খুব সহজেই।

ক্যাশব্যাক অফার

মোবাইল নাম্বারে টাকা রিচার্জের ক্ষেত্রে কিছু স্পেশাল অফারে থাকে ক্যাশব্যাক অফার। যেটি আপনি নগদ অ্যাপ ব্যবহারের মাধ্যমে উপভোগ করতে পারবেন।

ডিসকাউন্ট 

নগদ অ্যাপ ব্যবহার করে নির্দিষ্ট কিছু সেবা গ্রহণে পাবেন ডিসকাউননট সুবিধা।

ফ্রি বিল পে

একসময় আমাদের ব্যাংকের মাধ্যমে  লাইনে দাড়িয়ে বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন, ইন্টারনেটের বিল পরিশোধ করতে হতো। এখন আপনি ঘরে বসে নগদ অ্যাপ ব্যবহারে করে এসব বিল পরিশোধ করতে পারবেন খুব সহজেই। 

মুনাফা

নগদ অ্যাপে আপনার জমা টাকার উপর একটি নির্দিষ্ট সময়ে মুনাফা প্রদান করে থাকে। আপনি চাইলে এই মুনফা গ্রহণ করতেও পারবেন অথবা আপনি যদি চান মুনাফা গ্রহণ করবেন না, তাহলে সেটিং অপশনে গিয়ে আপনার অ্যাকাউন্ট ইসলামিক করে দিলে, মূল টাকার সাথে মুনাফা আর যোগ হবে না। 

উপসংহার

পুরো লেখাটিতে  তুলে ধরা হলো নগদ অ্যাপের ডাউনলোড পদ্ধতি এবং কেন ব্যবহার করবেন নগদ অ্যাপ। আশা করি লেখাটি মনযোগ সহকারে পড়ার মাধ্যমে পাঠক সহজে জানতে পারবেন নগদ অ্যাপ  সম্পর্কে।

 

Leave a Comment