বিজ্ঞাপন কাকে বলে? | স্বল্পমূল্যে পণ্য বেশি বেশি বিক্রয়

বিজ্ঞাপন কাকে বলে? | স্বল্পমূল্যে পণ্য বেশি বেশি বিক্রয় সম্পর্কে আরও জানুন

আজকের এই পর্বে আমি আলোচনা করব ডিফারেন্ট ডিফারেন্ট আছি কোন ব্রান্ড খুব কম খরচে তারা বিক্রয় করতে পারে। তার জন্য বিক্রয়ের প্রসারের কৌশল বা বিক্রয় প্রসার কাকে বলে এই ব্যাপারটা নিয়ে কথা বলবো। প্রথমে আলোচনা করি বিক্রয় প্রসার কাকে বলে ??

বিক্রয় প্রসার বা সেলস প্রমোশন হচ্ছে ব্যক্তিক বিক্রয় অথবা বিজ্ঞাপন ও প্রচার ছাড়া বিপণনয়ের যেকোনো প্রচারমূলক কর্মকাণ্ড বা স্বল্পমূল্যে পণ্য বেশি বেশি বিক্রয়ের জন্য ব্যবহার করা হয়। বিক্রয় প্রসারের একটি উদাহরণ হচ্ছে দশটি নুডুলস কিনলে একটি বক্স ফ্রি অথবা আরও একটি নুডুলস ফ্রি। অধিকাংশ সময় এই নুডুলস এর সাথে এই ধরনের ফ্রি বিজ্ঞাপন দেখতে পাই।
বা হতে পারে অনেক ধরনের কুপন যেগুলো রেজিস্ট্রেশনের সময় ব্যবহার করলে সে পণ্যের মূল্য ছাড় ইত্যাদি স্বল্প মূল্য বিক্রয় করার একটা প্রয়াস।

এখন এই নুডুলস প্রতিষ্ঠান দশটা নুডুলস এর সাথে একটি বক্স অথবা আর একটি নুডুলস ফ্রি দেওয়ার মাধ্যমে যে ব্র্যান্ডিংটা করছে বা প্রচার চালাচ্ছে সেটা যদি কোন বিজ্ঞাপন প্রচার অথবা কমার্শিয়াল ভাবে যদি এটা প্রচার করত তাহলে প্রচুর পরিমাণে অর্থ খরচ করতে হতো। এই ধরনের মার্কেটিংকে সাধারণত এমবোস মার্কেটিং বলা হয় (Ambush Marketing) যেটা গেরিলা মার্কেটিং এর ভেতরে অন্তর্ভুক্ত। আজকের এই পর্বে এই ব্যাপার বা এই ধরনের মার্কেটিং নিয়ে কথা বলবো যেখানে মার্কেটিং টা টাকা দিয়ে নয় ও বুদ্ধি দিয়ে করতে হয়।

সর্বপ্রথম ১৯৮৪ সালে Jay Conrad Levinson তার গেরিলা মার্কেটিং এর বইটার ভেতর এই মার্কেটিং এর ব্যাপারে আলোচনা করেছিলেন।

গেইলা সাধারণত বুদ্ধি এবং সৃজনশীলতার পরিচয় দিয়ে কাজ করা যেটা সাধারণত এর ক্ষেত্রে ব্যবহার করা হয় আর যা আমাদের ১৯৭১ সালে যুদ্ধে ব্যবহার করা হয়েছিল। আমাদের শত্রুপক্ষের থেকে অস্ত্রশস্ত্র খুবই কম ছিল কিন্তু আমাদের বিভিন্নভাবে যেমন পানিতে এখানে লুকিয়ে ওখানে লুকিয়ে আমরা শত্রুদেরকে ঘায়েল করেছিলাম। এটি হচ্ছে এজন্য এটাকে গেরিলা যুদ্ধ নামে অভিহিত করা হয়

শুরুতে এই মার্কেটিং টা ছোট ছোট প্রতিষ্ঠান এপ্লাই করত কারণ তাদের অতটা পুঁজি থাকত না বিজ্ঞাপন প্রচার করার জন্য তখন তারা এই মার্কেটিংয়ের কৌশলটা অবলম্বন করত কিন্তু তাদের এই প্রচারণা টা ব্যাপকভাবে কাজে লাগার কারণে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান যেমন কোকাকোলা পেপসি গেরিলা মার্কেটিং এর কৌশলটি অবলম্বন করে

আচ্ছা এবার বিজ্ঞাপন নিয়ে কিছু কথা বলি বিজ্ঞাপন কাকে বলে?? বিজ্ঞাপন সাধারণত বলতে বোঝায় যে জনগণকে আকৃষ্ট করার উদ্দেশ্যে কোন ব্যক্তি ভাব প্রতিষ্ঠান তাদের বিভিন্ন পণ্যের গুনাগুন তুলে ধরে সেগুলোর নামই হচ্ছে বিজ্ঞাপন।

বিজ্ঞাপন ছাড়তে বলতো নগদ অর্থ দিতে হয় কিন্তু এই বিজ্ঞাপন ছাড়াই স্বল্পমূল্য খরচ করে বিজ্ঞাপন প্রচার করা ব্যাপারটাই আজকে আলোচনা করছি।

বলতে পারবেন আমরা প্রতিদিন কয়টা করে বিজ্ঞাপন দেখি? চার থেকে দশ হাজার এটা সম্পূর্ণ টুকুই আসছে ডিজিটাল মার্কেটিং এর বদৌলতে।

আচ্ছা বিজ্ঞাপন তত প্রচার সবাই করছে কিন্তু কিভাবে বুঝবে এই বিজ্ঞাপনটা কাজ করছে কি করছে না। এটা বুঝার একটা দারুর উপায় হচ্ছে কাস্টমাররা কতটা মনে রাখছে এই প্রতিষ্ঠানটাকে যে প্রতিষ্ঠানের বিজ্ঞাপন সে প্রতিনিয়ত দেখছে। এই জায়গাটা য় ব্যাপকভাবে কাজ করে এই গেরিলা মার্কেটিং

মার্কেটিং এর কতগুলো প্রকারভেদ আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করি।

Ambient marketing

এমবিএন্ট মার্কেটিংটা হচ্ছে আপনি যেখানে যে অবস্থায় আছেন সেই অবস্থানকে কাজে লাগিয়ে আপনার বিজ্ঞাপনটা প্রচার করতে পারেন

Example: Nike একটা উদাহরণ হচ্ছে তারা একটি স্থানে দুটি বেঞ্চ করে একটি বেঞ্চে বসা জায়গাটা উঠিয়ে দিয়েছে আর উপরিভাগ অংশে nike লোগো রেখেছে আর আরেকটি বেঞ্চ নরমাল আছে ব্যাস এটাও একপ্রকার গেরিল মার্কেটিং

এই মার্কেটিং এর গুরুত্বপূর্ণ শব্দটা হচ্ছে যে মানুষকে চমকায় দেওয়া বা হাসানো এমন ভাবে মার্কেটিং টা করা যে সেই বিজ্ঞাপনটি সবার মাঝে শেয়ার করে। এটা অবশ্যই হতে হবে পজেটিভ ইম্প্যাক্ট নেগেটিভ হলে কিন্তু হবে না। আপনি এই মার্কেটিং টাকে যদি নেগেটিভ ইম্প্যাক্টে প্রচার করেন তাহলে এটা ব্র্যান্ড ডিজাস্ট হিসেবে অভিহিত হবে।

এই নেগেটিভ ইম্প্যাক্ট এর উদাহরণ হচ্ছে লাস্ট ভেগাস আছে একটি রেস্টুরেন্ট তৈরি হয় যার নাম হচ্ছে heart attack burger. এখানে এমন ধরনের বার্গার ছিল যেখানে আটটা বেটির বার্গার প্রস্তুত হতো যার নাম দিয়েছিল octa burger.

তো এখানে এই রেস্টুরেন্ট প্রচেষ্টার এতে নাটক সাজিয়েছিল যে যেখানে একজন কাস্টমার এসেছে এসে তাকে তিনটা পেটি একটি বার্গার দেয়া হয় এবং সেটি খেয়ে স্টোক করে । সেই মুহূর্তে সেখানে অ্যাম্বুলেন্সে এবং তাকে নিয়ে যায়। যেহেতু এটা ছিল সাজানো এবং এই ব্যাপারটা পাবলিকলি খুব বাজেভাবে নেগেটিভ ইম্প্যাক্ট তৈরি হয়েছিল যেটা মানুষ ভালোভাবে নেয়নি এবং পরবর্তীতে সে রেস্টুরেন্ট প্রতিষ্ঠান এর মালিক পাবলিকলি ক্ষমা চেয়েছিল যে এই ব্যাপারটা সম্পূর্ণ সাজানো ছিল। তাই মার্কেটিং করার জন্য কখনো নেগেটিভ মার্কেটিং এই চিন্তা কখনোই করা যাবে না ব্র্যান্ড ডিজাস্টার একবার হয়ে গেলে সেটিকে ওভারকাম করা খুবই কষ্টসাধ্য আমরা ইতিমধ্যে অনেক বড় বড় প্রতিষ্ঠান এই ধরনের কাজ করেছে বলেই তারা চিরতরের জন্য মার্কেটিং দুনিয়া থেকে চলে গেছে।

 Wild postings

এই মার্কেটিংটা সাধারণত আমাদের রাস্তাঘাটে দেখতে পারি সেটা হচ্ছে আমরা রিক্সার পেছনে বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন দেখতে পাই অথবা বাসের বিভিন্ন ধরনের কোম্পানির স্টিকার থাকে। এটা হচ্ছে গেরিলা মার্কেটিং এর অংশ। এই মার্কেটিং টা খুব কম টাকা খরচ করে একটা বড় পরিসরের মানুষের কাছে বিজ্ঞাপন প্রচার করা যাচ্ছে।

এক ambush marketing মার্কেটিং এর আরেকটি উদাহরণ হচ্ছে বিকাশ এবং নগদ. তারা একজন আরেকজন এর টার্গেট করে কাদা ছোড়াছড়ি করে এটাকে এক প্রকার এবং ambush মার্কেটিং বলা যায়.

Grassroots marketing

এই মার্কেটিং টা খুবই চমৎকার যেটা আমার কাছে অনেক ভালো লাগে ভালো লেগেছে সেটা হচ্ছে Starbucks এবং নিচে যখন স্টারবাগ থেকে কোন কফি অর্ডার করবেন ওরা আপনার কাছ থেকে আপনার নামটা নিবে এবং যখন কফিটা আপনাকে ডেলিভার করবে তখন আপনার নামটা কফিতে লিখে দিবে ব্যাপারটা দেখতে খুব ইন্টারেস্টিং তাই না।

কিন্তু মাঝে মাঝে এরা নামের বানান ইচ্ছা করে ভুল করে যেন এই ব্যাপারটাই ছবি তুলে কাস্টমার তাদের সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে এবং বলে যে দেখো আমার নামের বারোটায় বাজায় দিছে

এতে করে একটা মার্কেটিং হয়ে যাচ্ছে।

Experiential marketing

এই মার্কেটিংটা হচ্ছে অভিজ্ঞতা গুলো শেয়ার করা এখন হতে পারে যে আপনার যে অভিজ্ঞতা আছে সেটা আপনি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করার মাধ্যমে আপনার অডিয়েন্সকে সেই জিনিসটা জানার জন্য উদ্বুদ্ধ করার মাধ্যমে আপনার একটা ব্র্যান্ডিং করা।

এমন আরও একটা উদাহরণ যদি দেই ২০১২ সালে কোকাকোলা একটা ব্রেন্ডিং মেশিন বসায় সিঙ্গাপুরে তো সেখান থেকে যদি আপনার কোকাকোলা নিতে হয় তাহলে টাকা দিয়ে কিনতে পারবেন না আপনাকে হাগ করতে হবে হাগ করলে আপনি একটি কোকাকোলা পাবেন

এই ব্যাপারটাই হচ্ছে এক্সপেরিয়েন্সিয়াল মার্কেটিং তো আশা করি আমার এই গোটা কনটেন্ট আপনাদের ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন যদি আপনারা শেয়ার করেন তাহলে আমাদের পরবর্তীতে নতুন কনটেন্ট নতুন নতুন বিজনেস আইডিয়া অথবা মার্কেটিং এর কৌশল নিয়ে আলোচনা করব যেটা আপনারা পড়ার মাধ্যমে এই ধরনের মার্কেটিং কি কিভাবে করে এ ব্যাপার গুলো সম্পর্কে অবহিত হবেন ধন্যবাদ

more content:


আগামী পাঁচ বছরে কোন কোন চাকরি থাকবে এবং কোন ব্যবসা চাহিদা বাড়বে।

বিজনেস কম্পিটিশন কি? বা বিজনেস হবে কম্পিটিশন ছাড়া।

Leave a Comment