এসইও এর কাজ শিখতে কতদিন সময় লাগে?

এসইও এর কাজ শিখতে কতদিন সময় লাগে?????

নতুন ফ্রিল্যান্সার যারা কাজ শিখতেছেন বা শিখবেন তাদের মাঝে কিছু প্রশ্ন সবসময় থেকেই যায় যদি আমি ডিজিটাল মার্কেটিং এর এসিয়ের কাজটা শিখি তাহলে আমার কত দিন সময় লাগতে পারে। এখানে অনেককেই একটা জিনিস গুলিয়ে ফেলে সেটা হচ্ছে ডিজিটাল মার্কেটিং আর এসিওটাকে তারা আলাদা করে ফেলে। প্রথমে এই ব্যাপারটা একটু পরিষ্কার হতে হবে তার জন্য সম্পূর্ণ লেখাটা পড়ুন তাহলে আপনার এই সম্পূর্ণ ধারণাটাই আপনার মাথার ভিতরে ঢুকে যাবে।

দেখুন ডিজিটাল মার্কেটিং হচ্ছে একটা বিশাল বড় সমুদ্র এই সমুদ্রের পাশে যে একটা বড় নদী থাকে সেটা বলতে পারেন এসিও।
কিন্তু দিনশেষে কিন্তু সেই এসইও সেই সমুদ্রেরই একটা অংশ।
তো এই দুইটা জিনিসকে আলাদা করা যাবে না একটা বড় ইন্ডাস্ট্রি এর একটা ছোট পার্ট এরা পরস্পরই একই।

আমরা আমাদের কাজের থেকে একটা আউটপুট সহজে যদি বের করতে চাই তাহলে আমাদের স্পেসিফিক একটা নিস বা স্পেসিফিক একটা কাজ সিলেক্ট করতে হবে। কেউ যদি মনে করে যে ডিজিটাল মার্কেটিং শিখব এইটা শিখতে কতদিন সময় লাগে নাকি এসিও শিখব এইটা শিখতে কতদিন সময় লাগে?

আমি যদি মনে করি ডিজিটাল মার্কেটিং এর কাজ শিখব তাহলে ব্যাপারটা হবে ভুল কখনোই একা মানুষ ডিজিটাল মার্কেটিং এর এত বড় একটা কাজ সহজে শিখে উঠতে পারে না তাকে সময় দিতে হয় বছরের পর বছর তাকে কাজ করে যেতে হয় তাহলে ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হিসেবে বলা যেতে পারে। এখন ডিজিটাল মার্কেটিং এর ভিতরে কিন্তু এসইও সোশ্যাল মিডিয়াম মার্কেটিং এফিলিয়েট মার্কেটিং ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডিজাইন। এই প্রত্যেকটা কিন্তু একটা কাজ যেটা বিভিন্ন ইনস্টিটিউট বা ইউটিউবে আমরা দেখি তারা শেখায় আলাদা আলাদা ভাবে কিন্তু। কোন ইনস্টিটিউট যদি আপনাকে বলে যে ডিজিটাল মার্কেটিং শেখাব তাহলে আপনি নিশ্চিন্তভাবে ধরে নেবেন যে আপনাকে ডিজিটাল মার্কেটিং শেখাচ্ছে না ডিজিটাল মার্কেটিংয়ের এই প্রত্যেকটা কাজ থেকে একটা একটা জিনিস আপনাকে শুধু ধারনা দেওয়া এ ছাড়া আর কিছু না।

কিন্তু তারা যদি কোন একটা স্পেসিফিক বিষয় সম্পূর্ণভাবে এক্সপার্ট করে এবং লাইভ প্রজেক্ট করে দেখাতে পারে। তাহলে আপনি এখান থেকে খুব সহজে বা নিশ্চিতভাবে কাজটা শেষ করে ক্লায়েন্টদের জন্য করতে পারেন তাই না। এখানে কিন্তু বেশ মূল্যবান কিছু কথা আপনাদের মাঝে শেয়ার করলাম যেটা আপনি অন্য আর্টিকেলগুলোতে সহজেই পাবেন না।

আচ্ছা মূল আলোচনায় আসি। এসইও শিখতে কত সময় লাগে এটা মূলত নির্ভর করে আপনার নিজের উপর আপনি কিভাবে এই জিনিসটাকে শিখতে পারছেন বা শিখছেন কোন উপায় শিখছেন কোন টেকনিক অবলম্বন করছেন বা আপনি কতটুকু কনজিউম করতে পারছেন এ ক্ষমতার উপর ডিপেন্ড করে আপনার শেখার সময়টা। আপনি যদি কুইক লার্নার হন বা যে কোন জিনিস খুব সহজেই ব্রেনের ভিতর নিতে পারেন তাহলে আপনার কাজ শিখতে কম সময় লাগবে এটা তো স্বাভাবিক যে কোন জিনিসই আপনি সেটা সহজেই বা কম সময়ে করতে পারবেন আর যদি না পারেন সে ক্ষেত্রে আপনার সময়টা কিন্তু ওই দিক থেকে বেড়ে যাবে এটা কিন্তু সহজে আমরা হিসাব করে বলতে পারব না।

এছাড়া যেকোনো টেকনোলজি বা যেকোনো কাজে প্রতিনিয়ত কিন্তু আপডেট আসে পরিবর্তন হয় প্রতিটা এমবিবিএস ডাক্তার তারা কিন্তু তাদের যতটুকু পড়াশোনা তারা করেছে তা ব্যতীত কিন্তু তারা অনেক কিছু রিসার্চ করে নতুন নতুন যে রোগ আসে নতুন নতুন ঔষধ সম্পর্কে তারা জানে সেগুলোকে কিভাবে ওভারকাম করতে হয় সেই রোগগুলো কিভাবে প্রতিরোধ করতে হয় সেই জিনিসগুলো সম্পর্কে কিন্তু তারাও জ্ঞান রাখে এবং প্রতিনিয়ত জ্ঞান রাখতেই থাকে।
ঠিক তেমনি আপনাকেও এসইও এর টেকনিক গুগলের কাছ থেকে বের করতে হবে বা নতুন নতুন যে টেকনোলজি গুলো বাজারে আসছে সেগুলো সম্পর্কে আপডেট থাকতে হবে। এসইও এর কাজ শিখতে কতদিন সময় লাগে

সাধারণত আপনি যদি শূন্য থেকে একেবারে আপনি বেসিক থেকে যদি শুরু করেন তাহলে এই এসইওর পার্ট কমপ্লিট করতে আপনার বড়জো তিন মাস সময় লাগতে পারে বেসিক থেকে আপনাকে শিখতে হবে এটা মাথায় রাখতে হবে কিন্তু।

আর যদি আপনার ওয়েবসাইটে প্রচুর পরিমাণে ভিজিটর থাকে তাহলে এখান থেকে কিন্তু আপনি আয় রোজগার করে ফেলতে পারবেন।

তবে এই ডিজিটাল মার্কেটিং এর এসিও কিন্তু সারা জীবনই নতুন নতুন ব্যাপার স্যাপার গুলো শিখতে হবে আপনাকে কারণ google তাদের প্রতিনিয়ত অ্যালগরিদম কে পরিবর্তন করছে এবং সেই এলগরিদম এর সাথে তাল মিলিয়ে আপনার চলতে হবে আর না হলে আপনি কোনভাবে কিন্তু ভিজিটর আনতে পারবেন না। এসইও এর কাজ শিখতে কতদিন সময় লাগে

মূলত আপনার শেখার উপর তথ্য সংগ্রহ করার উপ র নির্ভর করে আপনার সময় এবং আপদ দক্ষতা কতটুকু হবে।

যদি আপনি বেসিক এসিও শেখেন তাহলে আপনার সময় লাগবে তিন মাস সেখানে আপনি যে জিনিসগুলো জানতে পারবেন সেটা হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিওয়ার্ড রিসার্চ কিভাবে করে ওয়ান পেজ এসইও কিভাবে করে অফ পেজ এসিও কিভাবে করে এতোটুকু জানতে পারলেন তিন মাসের ভেতর

যদি আপনি এডভান্স এসইও কথা যদি বলি ছয় মাস থেকে আট মাস বা তার বেশি সময় লাগতে পারে এখানে আপনি জানতে পারবেন কম্পিটিটার কে কিভাবে এনালাইসিস করতে হয় সেই টেকনিক্যাল ব্যাপার স্যাপার গুলো তারপর অ্যাডভান্স এসইও ফ্রেন্ডলি কনটেন্ট কিভাবে লিখতে হয় আপনার যে কাঙ্খিত রিসার্চ করা কিওয়ার্ডগুলোকে কিভাবে কনটেন্টের ভিতরে পুশ করতে হয় এই জিনিসগুলো জানতে পারবেন।

আর প্র্যাকটিকাল এসিও যদি শিখেন তাহলে আপনি চার থেকে পাঁচ মাস বা ৮ মাসের ভেতর শিখে ফেলতে পারবেন সেটা কেমন যে আপনি আপনার ওয়েবসাইটে কিবোর্ড রিসার্চ করা ওয়েবসাইট তৈরি করা বিভিন্ন রকম স্ট্রাইটিজি অবলম্বন করা।
তারপর একটা নির্দিষ্ট স্পেসিফিক নিস বা টপিক নিয়ে একটা প্রজেক্ট করা

এখন আমার মনে হয় যে ফুলস্টাক এসইও এক্সপার্ট হিসেবে যদি আপনি প্রস্তুত হতে চান আমার মনে হয় যে এক বছরের ভেতর হয়ে যেতে পারবেন এখানে সঠিক গাইডলাইন থাকতে হবে প্র্যাকটিস করতে হবে সময় মতো তাহলে আপনি ভালো কিছু করতে পারবেন। এসইও এর কাজ শিখতে কতদিন সময় লাগে

এসইও শিখে আয় রোজগার করতে কতদিন সময় লাগে ?

এসইও শিখতে বিভিন্ন উপায় আয়ের রোজগার করা যায় সেটা আমরা জানি হতে পারে সেটা বিভিন্ন রকম মার্কেটপ্লেস থেকে অথবা লোকাল কোন ক্লায়েন্টের কাছ থেকে। আর এখানে যে ক্লাইনগুলো থাকে না তারা খুবই লং টার্ম কাজ দিয়ে থাকে কারণ প্রতিটা ক্লায়েন্টের কিন্তু একটা করে কম্পিটিটর থাকে বা একাধিক কম্পিটিটর থাকে সে সকল কম্পিটিটর সাথে প্রতিনিয়ত তারা যুদ্ধ করে থাকে তাদের সেল বৃদ্ধি করার জন্য অবশ্যই তাদের কম্পিটিটর এর উপরে থাকতে হবে এই জিনিসগুলো তার মাথায় থাকে এ কারণে একজন এসইও এক্সপারার নিয়মিত রেখে দেয়। তাই মাথা রাখতে হবে আমি যদি গোটা এক বছর একটা জিনিসের পেছনে সময় দিই তার মানে সেই জিনিসটা প্রপারলি সময় দিব তাহলে কি হবে আমি পরবর্তী সময় গুলোতে পরবর্তী বছরগুলোতে যেন আমাকে কোন কোম্পানি তাদের প্রতিষ্ঠান থেকে ফেলে দিতে না পারে মনে করবে তারা সেই কোম্পানির জন্য আমি একটি রত্ন। এবং তার জন্য সে কোম্পানি আমাকে অবশ্যই চড়ামূল্যে রেখে দেওয়ার চেষ্টা করবে।

আচ্ছা এবার এখানে বুঝি যে বিভিন্ন রকম মার্কেটপ্লেস থেকে কিভাবে আয় রোজগার করা যায়। হতে পারে আপনি আপ ওয়ার্ক অথবা ফাইবার এই ধরনের মার্কেটপ্লেসে এসে কাজ করতে চাচ্ছেন তো তার জন্য আপনাকে একটি ভালো প্রোফাইল ক্রিয়েট করতে হবে সেখানে প্রতিনিয়ত পোর্টফলিও আপলোড করতে হবে। মার্কেটপ্লেসে আপনার কম্পিউটর থাকবে তাদের সম্পর্কে আপনার ভালোভাবে জ্ঞান রাখতে হবে । মার্কেটপ্লেসে কাজ করার মানে হচ্ছে ধরে নিতে হবে যে এখানে আমিও একটি প্রোডাক্ট সেল করছি এবং আমারও কিছু কম্পিটিটরস আছে যারা আমার মত একই জিনিস তারা বিক্রি করার জন্য মার্কেটপ্লেস এসেছে এখন সেই সকল কম্পিউটারদের সাথে রিসার্চ করতে হবে তারা কি ধরনের কৌশল অবলম্বন করছে। এসইও এর কাজ শিখতে কতদিন সময় লাগে

সেগুলা পুঙ্খানুপুঙ্খভাবে রিসার্চ করে আপনার প্রোফাইলে দেওয়ার চেষ্টা করবেন দেখবেন সেখান থেকে খুব সহজে কাজ খুঁজে পেয়েছেন তাছাড়া আপনাকে প্রতিনিয়ত সে সমস্ত মার্কেটপ্লেসে কাজে বিট করে যেতে হবে কাজ পাওয়ার জন্য।

তাহলে আমরা এতটুকু বলতে পারি যে এসইওতে দক্ষ হতে কতদিন সময় লাগতে পারে? দক্ষ হতে বা নিজেকে একটা ভালো পর্যায়ে নিয়ে যেতে কমপক্ষে ৬ থেকে ১২ মাস সময় লাগতে পারে।

দ্রুত এসইও তাহলে কিভাবে শিখতে পারি

দ্রুত এসইও শেখার একটি উপায় আছে যদি আপনার কোন মেন্টর থাকে অথবা ইন্টার্নশিপের মাধ্যমে দ্রুত শিখতে পারেন।
ধরুন আপনি একটা প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ এর জন্য দিয়েছেন অনেক প্রতিষ্ঠান আছে যারা চায় তাদের প্রতিষ্ঠানে একদম নতুন শুধুমাত্র বেসিক নলেজ আছে এসইওকি খায় না মাথায় দেয় এ সম্পর্কে তার কোনটা জ্ঞান আছে তাদেরকে রেখে দেয় এবং অল্প পরিশ্রমিক দিয়েই তারা রাখে সেখানে তারা তাদের যত কাজ আছে সরাসরি তাদের বিয়ে করিয়ে থাকে। হতে পারে সেখানের কাজগুলা প্রতিনিয়ত করতে করতে আপনি শিখছেন কারণ সেখানে ইতিমধ্যে যারা আপনাকে দিয়ে কাজ করাচ্ছে তারা মার্কেটপ্লেসে তারা একটা বড় জায়গা দখল করে আছে বলে তারা কিছু লোক নিয়োগ দিতে পারছে তাই না এভাবে দ্রুত শিখতে পারবেন হতে পারে মাত্র তিন মাসের ভেতর আপনি একদম এক্সপার্ট হয়ে যেতে পারেন।

আর যদি আপনার কোন মেন্টর থাকে সেমেন্ট আপনাকে সঠিকভাবে প্রতিনিয়ত গাইড করতে থাকে এটা প্রজেক্ট করাতে পারে বা এমন হতে পারে যে আপনার কাছে কোন মেন্টর নেই কিন্তু কোন একজন এসইও এক্সপার্ট তাকে আপনি একটা বড় অংকের টাকা দিয়ে তার সময়টাকে খেয়ে ফেলতে পারেন। তার সাথে আপনার ডিল হবে যে তোমাকে আমি একটা মোটা অংকের টাকা দিচ্ছি তুমি আমাকে কম সময়ে তোমার টেকনিকগুলো আছে সেগুলো আমাকে দেখাবা আর কিভাবে দ্রুত আমি এই এসইও কাজটা শিখতে পারি সেটা তুমি আমাকে শেখাবা তাহলেও কিন্তু আপনি দ্রুত এসে শিখতে পারবেন।

তবে এসিও শেখার জন্য সবসময় মাথা রাখতে হবে সঠিক গাইড গাইড যদি ঠিকঠাক মতো না হয় শুধু গাধার খাটনি কেটে যেতে হবে নিজেকে কাজ হবে না আর অন্যদিকে আপনাকে প্রচুর পরিমানে কষ্ট সহ্য করতে হবে নিয়মিত শিখতে হবে প্র্যাকটিস চালিয়ে যেতে হবে।

সর্বোপরি আজকে হে পর্যন্ত বা ভালো লাগলে শেয়ার করবেন বন্ধুদের মাঝে প্রশ্ন থাকলে কমেন্ট করবেন। আপনারা যদি আপনার বন্ধুদের মাঝে প্রতিনিয়ত শেয়ার করেন তাহলে আমরা উৎসাহিত হই এবং এই ধরনের গুরুত্বপূর্ণ কিছু টিপস এন্ড প্রিক্স আপনাদের মাঝে শেয়ার করতে পারি তো শুভকামনা রইল হ্যাপি লার্নিং এসইও এর কাজ শিখতে কতদিন সময় লাগে

এই বিষয় সম্পর্কে আরও জানুন  

Leave a Comment