ডিজিটাল মার্কেটিং A to Z

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং A to Z

ডিজিটাল মার্কেটিং হচ্ছে ডিজিটাল পণ্য এবং সেবা প্রচারণা চালিয়ে থাকে এই ডিজিটাল মার্কেটিং।
হতে পারে আপনি যে ইউটিউবে ভিডিও দেখছেন কোথাও না কোথাও দেখবেন কোন একটি ভিডিও স্পন্সর করা। অথবা অনেক ইউটিউবার দেখবেন তাদের টিউটোরিয়াল অথবা তাদের কন্টেন্টের প্রথমে অথবা শেষের দিকে কোন একটা প্রোডাক্ট নিয়ে কথা বলে। এটা হচ্ছে ডিজিটালই প্রোডাক্ট গুলোকে প্রচার করা।

যদিও কয়েক দশক আগে এই প্রচারের মাধ্যম ছিল আরেকরকম ব্যাপারটা ছিল এনালগ। তখনকার সময়ে আমরা বিভিন্ন বিজ্ঞাপন দেখতাম শুধুমাত্র টেলিভিশনে অথবা পত্রিকাতে।

বর্তমানের এই ডিজিটাল মার্কেটিং এর দুনিয়ায় প্রতিটা প্রোডাক্ট সেবা ডিজিটালই প্রচার করা হচ্ছে। সেই সাথে সাথে ডিজিটাল মার্কেটার এর চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে।

ডিজিটাল মার্কেটিং কত প্রকার

ডিজিটাল মার্কেটিং এর অনেক অনেক চ্যানেল রয়েছে যেগুলো প্রতিনিয়ত সংযোজন হচ্ছে তো ওইভাবে বলা যায় না যে ডিজিটাল মার্কেটিং কত প্রকার। ডিজিটাল মার্কেটিং এর চ্যানেল গুলা আমি নিচে উল্লেখ করছি

ক) কন্টেন্ট রাইটিং
খ) এফিলিয়েট মার্কেটিং
গ) সোশ্যাল মিডিয়া মার্কেটিং
ঘ) এডভার্টাইজিং
ঙ) ইমেইল মার্কেটিং

ইত্যাদি এইগুলা আলাদা আলাদা ভাবে যদি জানার আগ্রহ থাকে অবশ্যই সেটা কমেন্ট করে জানাবেন।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

বর্তমানে বহু প্রচলিত একটি মার্কেটিং সেটা হচ্ছে ডিজিটাল মার্কেটিং। এই নামটি এমনভাবে পুরোটা ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে-ছিটি আছে যে ইন্টারনেট দুনিয়ার বাহিরের মানুষ যারা ডিজিটাল মার্কেটিং এই শব্দটা সাথে অভ্যস্ত। বাংলাদেশের বিপুল পরিমাণ তরুণ তরুণী চাকরি খোঁজে হতাশ। তাই তারা বিভিন্ন সেক্টরে চাকরি খোঁজার প্রচেষ্টা কমিয়ে দিয়ে এই ধরনের ইন্টারনেট ভিত্তিক চাকরি করতে ছুটছে। কিন্তু বেশিরভাগ দিনে এই জায়গা বুঝতে পারে না আসলে তারা কিভাবে শুরু করবে এবং কোথা থেকে শুরু করবে।

অনলাইনে ক্যারিয়ারের অধিকাংশ তরুণ তরুণীরা ডিজিটাল মার্কেটিং ওয়েব ডেভেলপিং এবং গ্রাফিক্স ডিজাইন এর উপর কাজ করে থাকেন। কেউ যদি ফ্রিল্যান্সার হিসেবে অথবা অনলাইনে ক্যারিয়ার করতে চাই তবে ডিজিটাল মার্কেটিং এর উপর ক্যারিয়ার করতে পারে এটা নিঃসন্দেহে একটা ভালো পরিকল্পনা।

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ যদি ভালোভাবে করা যেতে পারে তাহলে প্রচুর পরিমাণে আর্নিং করা হোক সম্ভব।

তবে কয়েকটি বিষয় অবশ্যই পরিষ্কার থাকতে হবে আপনি যদি কাজ শেখার পূর্ব থেকেই প্রচুর পরিমাণে অর্থ হবে এই পরিকল্পনা মাথার ভেতর ঢুকে যায় তাহলে কিন্তু আপনি সহজে আরনিং করতে পারবেন না। কারন আপনার কাছে মনে হবে আমি একটি কাজ শিখে সাথে সাথেই কাজ পাওয়া শুরু করব আসলেই ডিজিটাল মার্কেটিং এই সম্পূর্ণ কাজটা যদি আপনি ভালোভাবেই শেষ করতে পারেন তাহলে আমি কথা দিচ্ছি আপনার আরনিং হবেই হবে।

এখানে আমি আপনাদের একটু গুছিয়ে বলছি কিভাবে শিখবেন।
এই ডিজিটাল মার্কেটিং এর ভেতরের রয়েছে আরও অনেক অনেক কাজ যার একটি কাজ শিখলেই আপনার অনেক উপার্জন।
তার ভিতর রয়েছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

আপনি যদি শুধুমাত্র এই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন তাই ভালোভাবে শিখতে পারেন তাহলে দেখবেন আপনার ওয়েবসাইটে যে পরিমাণ ভিজিটর আসবে তা থেকে আপনি এডসেন্স থেকে উপার্জন করতে পারবেন অথবা আপনি চাইলে বাহিরের দেশে ক্লায়েন্ট ধরে তাদের ওয়েবসাইটের ভিজিটর বা ট্রাফিক এনে দেওয়ার মাধ্যমে আপনি এখান থেকে প্রচুর পরিমাণে অর্থ করতে পারবেন।

এবার আমি আপনাকে বলি আপনার জন্য এই ডিজিটাল মার্কেটিং টা কতটুকু যুক্তিসঙ্গত কিভাবে বুঝবেন যে আপনি কতটুকু কাজ ভালোভাবে শিখতে পেরেছেন।

ধরুন আপনি একটা প্রজেক্ট করেছেন সেটা ২০০ ডলারের। আপনার ক্লায়েন্ট সেখান থেকে কত টাকা রিটার্ন পেয়েছে। যদি আপনার ক্লায়েন্ট সেখান থেকে ২ গুন টাকা রিটার্ন পায় তাহলে ধরে নিবেন আপনি উক্ত ক্লাইন্ট এর কাছ থেকে আরো ২০০ ডলারের প্রজেক্ট পাওয়া।

এরপর এইভাবে যদি আপনি পাঁচ থেকে দশটা ক্লাইন্টকে নিয়মিতভাবে ভালোভাবে কাজ সরবরাহ করতে পারেন তাহলে দেখবেন তারা আপনার সাথেও নিয়মিত থাকার চেষ্টা করবে। দিন শেষে যে জিনিসটা দাঁড়াবে সেই ক্লাইন্ট গুলো রেফারেন্সে আপনি আরো ক্লায়েন্ট পাবেন তারপর আপনি এখান এত কাজ পাবেন যে আপনার মনে হবে একটি এজেন্সি অথবা একটা প্রতিষ্ঠান করে সেখানে ১০ জন শ্রমিক কাজে লাগিয়ে আপনার এই ডিজিটাল মার্কেটিং করতে পারবেন।
আশা করি বুঝতে পেরেছেন ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে।

ডিজিটাল মার্কেটিং এ কি কি শেখানো হয়

ডিজিটাল মার্কেটিং

– সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
-এডভার্টাইজিং অথবা পেপার ক্লিক
-সোশ্যাল মিডিয়া মার্কেটিং
কনটেন্ট মার্কেটিং
-ইমেইল মার্কেটিং
-ওয়েব এনালেটিক্স
-ই-কমার্স ওয়েবসাইট মার্কেটিং
-অ্যাফিলিয়েট মার্কেটিং
-ভিডিও মার্কেটিং

ইত্যাদি এই সকল কাজে রয়েছে ব্যাপক চাহিদা এবং এই কাজগুলাই আর এই কাজগুলোই ডিজিটাল মার্কেটিং এর শেখানো হয়।

ডিজিটাল মার্কেটিং কেন এতো জনপ্রিয়?

অন্যান্য মার্কেটিং এর থেকে ডিজিটাল মার্কেটিং এর কাজ যদি কোন মানুষ করিয়ে থাকে তার প্রতিষ্ঠানের জন্য সেটা তার জন্য অনেক কম খরচ। আর কম খরচ বলেই এর জনপ্রিয়তা দিন দিন বেড়ে যাচ্ছে।

বিশেষ করে যারা ছোটখাটো ব্যবসায়ী তাদের জন্য ডিজিটাল মার্কেটিং টা খুবই গুরুত্বপূর্ণ কারণ তারা প্রথমদিকে বিজ্ঞাপন দেওয়ার জন্য তেমন একটা বাজেট থাকে না এবং টেলিভিশনে বিজ্ঞাপন দিতে পারেনা

এখানে ছোটখাটো যে ব্যবসায়ীগুলো তারা ৫ ডলার অর্থাৎ ৫০০ টাকা খরচ করে অনেক অনেক মানুষের কাছে তার পণ্যের প্রচার চালাতে পারে।

  • প্রথম সুবিধা হচ্ছে কম খরচে আমরা ডিজিটাল মার্কেটিং করতে পারছি না পণ্যগুলো প্রচার করতে পারছি
  • সময় কম খরচ হচ্ছে আমাদের এটার জন্য আলাদাভাবে কোন বিড়ম্বনা পোহাতে হচ্ছে না।
  • এই কাজগুলা নিজের ঘরে বসে নিজের কম্পিউটারে করতে পারছি।
  • লোকেশন অনুযায়ী যেখানে আমার টার্গেটেড অডিয়েন্স সেখানে আমার ক্যাম্পিং চালাতে পারছি
  • অনলাইনে এই বিজ্ঞাপনের মাধ্যমে নিজের একটি ব্র্যান্ডিং তৈরি হচ্ছে।
  • মানুষের মাঝে খুব তাড়াতাড়ি আমার প্রতিষ্ঠানের নামটি পরিচিত হচ্ছে।

যে যে বয়স অনুযায়ী আমার পণ্যের প্রচার করা প্রয়োজন সেই বয়সের আমি আমার পণ্যটাকে প্রচার করতে পারছি। যেটা হয়তো আগের টিভি চ্যানেলেও করা যেত না।

এই সব কয়টি কারণ মিলিয়ে ডিজিটাল মার্কেটিং এর সুবিধাটাই আমি বেশি মনে করি।

ডিজিটাল মার্কেটিং এর ক্যারিয়ারটি লাভজনক

অবশ্যই বর্তমান ডিজিটাল দুনিয়াতে এই ডিজিটাল মার্কেটিং এর ব্যবসাটা লাভজনক।

ডিজিটাল মার্কেটিং কে বা কাহারা শিখতে পারবে

যাদের ইন্টারনেট সম্পর্কে বিশেষ জ্ঞান রয়েছে তারা খুব সহজে ডিজিটাল মার্কেটিং এইখানে ভালো কিছু করতে পারবে

ডিজিটাল মার্কেটিং মোবাইল দিয়ে কাজ করা যায়

কিছু কিছু কাজ মোবাইল দিয়ে করাটা আমি প্রফেশনাল বলে মনে করি না। অবশ্যই মোবাইল দিয়ে এ ধরনের কাজ করা যায় কিন্তু এতে করে আপনার প্রোডাক্টিভিটি পাবেন না দেখা যাবে টানা দুই থেকে তিন মাস কাজ করার পর আপনার ধৈর্য শক্তি কমে যাবে কিন্তু আপনি যদি কম্পিউটার ব্যবহার করে এই কাজগুলা করতেন দুই-তিন মাসের ভিতরে আপনি একটা আউটপুট অথবা রেজাল্ট বের করতে পারতেন।

আজকে আমি বেশ কয়েকটি প্রশ্নের সমস্যা সমাধান নিয়ে আলোচনা করলাম আশা করি ভালো লেগেছে এবং আমি এখানে গুরুত্বপূর্ণ জিনিস আলোচনা করেছি সেটা হচ্ছে ডিজিটাল মার্কেটিং কি কেন শিখব কারা শিখতে পারে এর সুবিধা এই ব্যাপার-স্যাপার সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে পেরেছি আশা করি আপনাদের ভালো লেগেছে এবং আপনার মনের সকল প্রশ্নের উত্তর গুলো পেয়েছেন।

যদি ভালো লেগে থাকে অবশ্যই এই ধরনের পোস্ট আপনাদের বন্ধু মহলে শেয়ার করবেন যাতে করে আমি এই ধরনের পোস্ট দিতে উৎসাহিত বোধ করব এবং সামনে আরো ইন্টারেস্টিং ইন্টারেস্টিং পোস্ট আপনাদের মাঝে নিয়ে আসবো।

ডিজিটাল মার্কেটিং বিষয়ে আরো জানতে পারবেন। ডিজিটাল মার্কেটিং A to Z

Leave a Comment