সহজভাবে কন্টেন্ট মার্কেটিং করুন

কন্টেন্ট মার্কেটিং কি? সহজভাবে কন্টেন্ট মার্কেটিং করুন

ডিজিটাল মার্কেটিংয়ে এই দুনিয়াতে কন্টেন্ট হচ্ছে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। বলা হয় কনটেন্ট হচ্ছে রাজা। রাজা ছাড়া যেমন গোটা রাষ্ট্র অচল ঠিক তেমনি ডিজিটাল মার্কেটিং কন্টেন্ট এ ছাড়া অচল।

কন্টাক্ট মার্কেটিং বিভিন্ন ধরনের হতে পারে। যেমন ব্লগ সাইটে আর্টিকেল লেখা নিউজ সাইটে বিভিন্ন রকমের নিউজ লেখা।
এখানে এমনও হতে পারে কনটেন্টের ধরন হচ্ছে কোন একটা প্রোডাক্ট কে রিভিউ করা। রিভিউ করার জন্য কপির রাইটিং কনটেন্ট লিখতে হয়। কপিরাইটিং হচ্ছে, আমি আমার টার্গেট অডিয়েন্সকে টার্গেট করে এমন এমন কনটেন্ট প্রস্তুত করা যেটা তারা কন্টেনিটি পড়ে পণ্যটি কিনতে আগ্রহী হয়।

মার্কেটিং এর মাধ্যমে ক্রেতাদের কাছে শুধুমাত্র আমার পণ্য বা সেবাগুলোকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা। একটা জিনিস মনে রাখা দরকার কোম্পানির লাভের চেয়ে সেই প্রতিষ্ঠানের গ্রাহকের চাহিদা মিটানোটাই হচ্ছে প্রথম এবং প্রধান কাজ এখানে কন্টাক্ট মার্কেটিং এর কোন ঝুড়ি নেই। গ্রাহকদের সাথে যোগাযোগ স্থাপনের জন্য কনটেন্টি হচ্ছে এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বর্তমানে এই যুগে ডিজিটাল গ্রাহকরা তারা ডিজিটালই কনটেন্টগুলো গ্রহণ করতে পারেন এবং তারা সহজে বুঝতে পারে। আমি যদি একটি সুন্দর এবং ভালো একটি কনটেন্ট লেখালেখি করি তাহলে আমাদের ওই কনটেন্টটি তারা প্রচুর পরিমাণে শেয়ার করবে।

আর সেই কনটেন্টের নিচে যদি কোন প্রোডাক্টের লিংক দেওয়া থাকে সেটিও অনেক পরিমাণে বিক্রয় হবে। কথায় আছে না প্রথমে দর্শনধারী পরে গুণ বিচারি

ঠিক তেমনি কনটেন্টটি পড়ে যদি ক্রেতাদের ইম্প্রেশন পাওয়া যায় তাহলে আমার পণ্য যেমনই হোক না কেন তা বিক্রয় হবে।

কন্টেন্ট মার্কেটিং এর গুরুত্ব কতটুকু

আমার উপরের আলোচনা থেকে হয়তো অনেক তথ্য আপনারা বুঝে ফেলতে পেরেছেন যে কনটেন্ট মার্কেটিং করাটা কতটা গুরুত্বপূর্ণ। কনটেন্ট মার্কেটিং করার জন্য বিভিন্ন রকম সফটওয়্যার অথবা টুল রয়েছে।

সেইগুলা ব্যবহার করলে অনেক সময় যে আশার আলোকে ফল পেতে চেয়েছিলাম সেটা হয়তো নাও পেতে পারি। সেটা হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট দ্বারা তৈরি করা। বর্তমানে বহু প্রচলিত একটি টুন সেটা হচ্ছে চ্যাট-জিপিটি। এটি দিয়ে কিন্তু যত খুশি তত কনটেন্ট তৈরি করা যায় এ ছাড়া এ ব্যতীত আরো অনেক কন্টেন্ট রাইটিং সফটওয়্যার রয়েছে যেগুলো খুব কম সময় হাজার হাজার ওয়াট কন্টেন্ট লিখে দিবে। কিন্তু এতে করে আপনার ওয়েবসাইটে কন্টেন্ট রেংকিং করা নিয়ে অনেক জটিলতা তৈরি হবে। সহজভাবে কন্টেন্ট মার্কেটিং করুন

যে সকল প্রতিষ্ঠানের যত বেশি আর্টিকেল কনটেন্ট আছে সেই প্রতিষ্ঠানের প্রায় ৭০% বেশি কাস্টমারের কাছে পৌঁছে যেতে পারে

যেসব কোম্পানি কন্টেন্ট মার্কেটিং করে তারা অন্যান্য কোম্পানির থেকে 30 গুন বেশি সেল আনতে পারে ।

৭৫ পার্সেন্ট ব্যবসায়ীরা কন্টেন্ট মার্কেটিং করে তাদের ব্যবসা বৃদ্ধি করছে ‌।

কনটেন্ট মার্কেটিং এর জন্য যে সকল সুবিধাটা হয়

কন্টেন্ট মার্কেটিং এর জন্য সেলস বাড়ে। সেলস বাড়ানোর জন্য আমাকে উপযুক্ত সময়ে উপযুক্ত জায়গা পাত্র কাল ভেদে কন্টেন লিখতে হবে তাহলে সেই সময়ে যে সকল পণ্য তৈরি করেছে আমরা বিক্রি করার উদ্দেশ্যে তা সঠিক সময় বিক্রি করতে পারব।

খরচ কমে: মার্কেটিং এ খরচ কিভাবে কমিয়ে আনে তার অন্যতম কাজ হচ্ছে আমরা আমাদের পণ্যগুলা বিভিন্ন ডিজিটাল মিডিয়াতে প্রচার করার জন্য যে খরচটা হয় সেটা আর করতে হয় না। যেমন একসময় আমরা বিভিন্ন প্রোডাক্ট প্রচার করার জন্য টিভি মিডিয়া প্রচুর পরিমাণে অর্থ ব্যয় করে বিজ্ঞাপন প্রচার করতে হতো।

কিন্তু বর্তমানে এমনভাবে বিজ্ঞাপন গুলা প্রচার করা যায় সেটা হচ্ছে কন্টেন্ট মার্কেটিং যদিও কন্টেন্ট মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটা অংশ শুরুতেই একটা কথা বলেছি কনটেন্ট হচ্ছে রাজা যদি আমার কনটেন্ট ঠিকঠাক থাকে তারপর যদি সঠিকভাবে ডিজিটাল মার্কেটিং করা যায় সেই প্রতিষ্ঠানের জন্য হবে একটা লাভময় কাজ। সহজভাবে কন্টেন্ট মার্কেটিং করুন

লয়াল কাস্টমার পাওয়া যায় : এটা সত্য যে আমি যদি সুন্দর সুন্দর কনটেন্ট লিখে মানুষদের মন জয় করতে পারি তাহলে তারা আমার প্রতিষ্ঠানের নাম বিভিন্ন জায়গায় ছড়িয়ে বেড়াবে। আপনার প্রতিষ্ঠানের সেলও বৃদ্ধি পাবে। যে মানুষ একটা প্রতিষ্ঠানের নাম সম্পর্ক অবগত আছে সে নিজেও সেই প্রতিষ্ঠান থেকে পণ্য ক্রয় করে এবং অন্যকে উৎসাহিত্য করে এ থেকে বলা হয় লয়াল কাস্টমার।

যদি হাজারখানেক রয়েল কাস্টমার থাকে সেই প্রতিষ্ঠানের জন্য অনেক লাভবান হয়।

অর্থাৎ এই সব কিছু দিয়ে বোঝা যাচ্ছে যে কন্টেন্ট মার্কেটিং এর গুরুত্ব এতটাই বেশি যে একটা প্রতিষ্ঠানের শুরু থেকে সামনের দিকে পথ চলাটা সহজ করে দেয়। আপনি যদি একজন ভালো কনটেন্ট ক্রিকেটার হন তাহলে আপনি শুধুমাত্র ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন।

কণ্টেণ্ট ক্রিয়েশন এর বিষয়ে আরো জানুনঃ

কিভাবে কনটেন্ট মার্কেটিং করবেন বা কিভাবে কনটেন্ট লিখবেন

ধরা যাক আপনার ভিজিটরদের মোবাইলের চার্জার এক ধরনের সমস্যা হয় তো এখানে আপনি কি করলেন এই চার্জিং সমস্যা সমাধান নিয়ে একটা সুন্দর কনটেন্ট লিখলেন এই কন্টেনটা যখন প্রচার হবে তখন যারা চার্জার সমস্যায় ভুক্ত তারা এই সমস্যা যখন সমাধান পেয়ে যাবে সেখান থেকে তখন ওই প্রতিষ্ঠানের জন্য সে একটা লয়াল কাস্টমার হিসেবে গণ্য হবে।

তখন এই কনটেন্টের নিচে যদি কোন চার্জারের বিজ্ঞাপন দেওয়া থাকে বা চার্জার প্রোডাক্ট এর লিংক দেওয়া থাকে তাহলে কিন্তু সেই প্রোডাক্টটি সেই সাথে সাথে অনেক সেল হবে। এবং সেই সকল কাস্টমাররা আপনার সেই প্রোডাক্টটি তাদের বন্ধু মহলে শেয়ার করবেন।

কনটেন্ট মার্কেটিং করার কৌশল

আগেই বলেছি আপনার কনটেন্টই হতে হবে সে পণ্যের রিলাবেন্ট। আপনি যদি ভালোভাবে কনটেন্ট দিতে পারেন তাহলে আপনার স্ট্র্যাটেজি অনেক অংশ কাজ হয়ে যায়।
একটি ভালো কনটেন্ট এ কি কি থাকা উচিত সেগুলো আমি আপনাদের মাঝে শেয়ার করছি।

৭০% সফল কন্টেন্ট ক্রিকেটারদের মতে ডকুমেন্ট যে সকল কন্টেন্ট আছে সেগুলো তাদের সফল হতে সাহায্য করেছে।

আপনি যদি কোন একটা পণ্য নিয়ে কনটেন্ট মার্কেটিং করতে চান তাহলে প্রথম যে কাজটা করতে হবে সেটি হচ্ছে অন্যের সুন্দর একটি টাইটেল ব্যবহার করতে হবে। টাইটেলের সাথে সাথে সেই পণ্যের বিস্তারিত বিবরণ লিখতে হবে সে পণ্য কতটুকু কি উপাদান দিয়ে তৈরি হয়েছে এবং সেই পণ্যের প্রত্যেকটি খুঁটিনাটি সেই পোস্টের ভেতর তুলে ধরতে হবে।

তারপর সেই পণ্যের সুবিধা অসুবিধা। পণ্যটি কেনার পর কি সুবিধা হবে কি কি অসুবিধা হবে বা সে পণ্যটি নিয়ে কারা কারা কি ধরনের সুবিধা অসুবিধা ভোগ করেছে সেই জিনিসগুলা সম্পর্কে বিস্তারিত কথাবার্তা আপনার পেজের ভেতর উল্লেখ করবেন

এরপর সেই পণ্যটির মূল্য কত সেটা সুন্দর ভালোভাবে বড় করে উল্লেখ করবেন।

তারপর আপনি আপনার সেই পোস্টটি সোশ্যাল মিডিয়াতে ভালোভাবে শেয়ার করতে পারলে দেখবেন আপনার সেল চলে আসবে।
আশা করি আপনাদের ভাল লেগেছে যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধু মহলে আমাদের এই পোস্টটি শেয়ার করবেন।

এখানে আমি আলোচনা করতে পেরেছি মার্কেটিং এর সুবিধা অসুবিধা কনটেন্ট মার্কেটিং এর গুরুত্ব কিভাবে কনটেন্ট মার্কেটিং করতে হয় এবং কিভাবে কনটেন্ট লিখতে হয় এর কৌশলটা নিয়ে আলোচনা করেছি। এ ব্যতীত কন্টেন্ট মার্কেটিং নিয়ে যদি আপনাদের ভিতরে আরো কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই সেটা কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন যথাসাধ্য চেষ্টা করব উত্তর দেওয়ার। এর পরবর্তী কনটেন্ট আমি চেষ্টা করব ডিজিটাল মার্কেটিংয়ে আরো একটি টপিক নিয়ে আলোচনা করার তো সেই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ।

এই বিষয়ে আরো জানুনঃ

Leave a Comment